ঢাকা, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

চবিতে পিআইবি‘র সাংবাদিকতায় বুনিয়াদি প্রশিক্ষণ সম্পন্ন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৯ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০১৭
চবিতে পিআইবি‘র সাংবাদিকতায় বুনিয়াদি প্রশিক্ষণ সম্পন্ন চবিতে পিআইবির সাংবাদিকতায় বুনিয়াদি প্রশিক্ষণ সম্পন্ন

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) কর্মরত সাংবাদিকদের দক্ষতা বাড়ানোর লক্ষ্যে বাংলাদেশ প্রেস ইনস্টিটিউট (পিআইবি) আয়োজিত তিন দিনব্যাপী বুনিয়াদি প্রশিক্ষণ শেষ হয়েছে।

মঙ্গলবার (১০ জানুয়ারি) বিবিএ অনুষদের ডিন অফিসের কনফারেন্সে কক্ষে ৩৫জন সাংবাদিকের হাতে সনদ তুলে দেয়ার মধ্য দিয়ে শেষ হয় এই আয়োজন। এতে পিআইবির প্রশিক্ষক ছাড়াও দেশের স্বনামধন্য সাংবাদিকবৃন্দ প্রশিক্ষক হিসেবে অংশ নেন ।

এর অাগে রোবাবার(৮ জানুয়ারি) সকালে বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন অনুষদ ডিন অফিসের কনফারেন্স রুমে প্রধান অতিথি হিসেবে এ প্রশিক্ষণ কার্যক্রমের উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর ড. কামরুল হুদা।

সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. ইফতেখার উদ্দিন চৌধুরী ।

এছাড়া বিশেষ অতিথি ছিলেন প্রক্টর মোহাম্মদ আলী আজগর চৌধুরী ও যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সভাপতি খ. আলী আর রাজী ।

প্রধান অতিথির বক্তব্যে  উপাচার্য বলেন, ‘প্রেসক্লাব পবিত্রস্থান । সচেতন নাগরিকেরা যখন অন্য কোথাও তাদের মত ও ভাব প্রকাশের সুযোগ পান না, তখন প্রেসক্লাবে গিয়ে তাদের মতামত জানাতে পারেন । সংবাদপত্র হল সমাজে ছায়া সরকারের প্রতিনিধি হিসেবে কাজ করে । সরকারের ভুলত্রুটিগুলো ধরিয়ে দেয়া, সরকারের নীতিগুলো, আইনগুলো নির্বাহী বিভাগ যথাযথভাবে পালন করছে কি-না তা দেখাই হলো সাংবাদিকের দায়িত্ব । এই বুনিয়াদি প্রশিক্ষণ থেকে অর্জিত জ্ঞান শিক্ষার্থীরা তাদের বাস্তব ক্ষেত্রে কাজে লাগাবে বলেও তিনি আশা প্রকাশ করেন । ’

তিন দিনের বুনিয়াদি প্রশিক্ষণে বিশ্ববিদ্যালয় সাংবাদিকতা, তথ্য সংগ্রহ, বিশ্ববিদ্যালয় প্রতিনিধিদের সমস্যা, সংবাদকক্ষের সাথে যোগাযোগ, সাংবাদিকদের নীতি নৈতিকতা, সাংবাদপত্রে বাংলা ভাষার ব্যবহার,  রিপোর্ট লেখার কৌশলসহ সাংবাদিকতার বিভিন্ন বিষয়াদি প্রশিক্ষণ দেওয়া  হয় ।

এতে শিক্ষার্থীদের টেলিভিশন সাংবাদিকতা ও সাক্ষাতকারের উপর প্রশিক্ষণ দেন ৭১ টিভির বিশেষ প্রতিনিধি ফারজানা রুপা ।

বিশিষ্ট কবি ও সাংবাদিক আবুল মোমেন সংবাদপত্রে বাংলাভাষার ব্যবহার বিষয়ে প্রশিক্ষণ দেন। এছাড়া বাংলাভিশনের সিনিয়র নিউজরুম এডিটর রুহুল আমিন রুশদ সংবাদের ধারণা বিষয়ে প্রশিক্ষণ দেন ।

বাংলাদেশ সময়: ১৯৩০ ঘণ্টা, ১০ জানুয়ারি ২০১৭

জেইউ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।