ঢাকা, রবিবার, ২ আষাঢ় ১৪৩১, ১৬ জুন ২০২৪, ০৮ জিলহজ ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

ভারত থেকে বাংলাদেশে ঢুকে পড়েছে দলছুট হাতি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৯ ঘণ্টা, এপ্রিল ২০, ২০১৫
ভারত থেকে বাংলাদেশে ঢুকে পড়েছে দলছুট হাতি

কলকাতা: পশ্চিমবঙ্গের মুর্শিদাবাদ জেলার পদ্মার পার ধরে একটি দলছুট হাতি সীমান্ত পেরিয়ে সোমবার (২০ এপ্রিল) বাংলাদেশে চলে গেছে বলে পশ্চিমবঙ্গের বন অধিদপ্তরেরে সূত্রে জানান হয়েছে।

দলছুট হাতিটিকে ফিরিয়ে আনতে বন অধিদপ্তর বিএসএফ-এর কাছে আবেদন করেছে।

জানা গেছে বিএসএফ-এর তরফে বিজিবিকে সাহায্যের অনুরোধ করা হয়েছে।

ঘটনার সূত্রপাত হয় এক সপ্তাহ আগে যখন ঝাড়খণ্ডের জঙ্গল থেকে একটি দলছুট হাতি পশ্চিমবঙ্গের বীরভূম,বাঁকুড়া,মুর্শিদাবাদ অঞ্চলে দাপিয়ে বেড়াতে থাকে। বন অধিদপ্তরের তরফে সেই হাতিটিকে ঝাড়খণ্ডের জঙ্গলের দিকে পাঠিয়ে দেওয়া হলেও আবারও হাতিটি ফিরে আসে।

এরপর সোমবার সকালে হাতিটি পদ্মার চর ধরে হাঁটতে হাঁটতে বাংলাদেশে প্রবেশ করে। বন দপ্তর সূত্রে জানা গেছে ২০০৩ সালেও এমনই এক ঘটনা ঘটেছিল। সেই সময় দুটি হাতি বাংলাদেশে চলে গিয়েছিল। ১৫ দিন পরে তাদের ফিরিয়ে আনতে সক্ষম হয়েছিল বন কর্মীরা।

এই বার কি ভাবে দলছুট হাতিটিকে ফিরিয়ে আনা যায় সেই নিয়ে ইতিমধ্যেই চিন্তাভাবনা শুরু করে দিয়েছেন বন কর্মীরা। তারা চেষ্টা করছেন হাতিটির যেন কোন ক্ষতি না হয়। বিজিবিকে এই বিষয়ে সাহায্যের আবেদন জানিয়েছে বিএসএফ।

বনকর্মীরা আশা করছেন খুব দ্রুতই হাতিটিকে অক্ষত অবস্থায় তারা জঙ্গলে ফিরিয়ে দিতে পারবেন।

বাংলাদেশ সময়: ১৭০৮  ঘণ্টা, এপ্রিল ২০,২০১৫
আরআই


বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।