ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

আমের ফলনে এবার ধস ভারতে

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২০৮ ঘণ্টা, মে ৩, ২০১৫
আমের ফলনে এবার ধস ভারতে ফাইল ফটো

ঢাকা: ভারতের উত্তর প্রদেশে আমের ফলন এবার অর্ধেকে নেমে ২০ লাখ টনে দাঁড়াবে। গেলো চারমাস ধরে অসময়ে অতিবৃষ্টি, তার সঙ্গে শিলাপাত আর ঝড়ো হাওয়ার কারণেই এই কম ফলন।

মোটের ওপর ভারতে এবার আমের ফলন ৩৫ থেকে ৪০ ভাগ কমে যাবে বলেই আশঙ্কা করা হচ্ছে।

ব্যবসায়ীদের চেম্বার আসোচ্যাম এক সমীক্ষা প্রতিবেদন থেকে এই তথ্য জানাচ্ছে। আম উৎপাদনকারী প্রধান প্রধান রাজ্যগুলোতেই প্রকৃতির একই বিরূপ চেহারা দেখা গেছে বলে রিপোর্টে উল্লেখ করা হয়েছে।

ভারতে আমের মোট ফলনের ২৩ শতাংশের ভাগীদার উত্তর প্রদেশ এই দৌড়ে সবচেয়ে এগিয়ে। এর পর অন্ধ্র প্রদেশে ফলনের ১৫ শতাংশ, কর্নাটকায় ৯.৫ শতাংশ, তেলাঙ্গনায় ৯ শতাংশ, বিহারে ৭ শতাংশ আম ফলে।

এর আগেও ২০১২-১৩ অর্থ বছরের তুলনায় ২০১৩-১৪ অর্থবছরে উত্তর প্রদেশে ফলন কমে ২ শতাংশ। ওই বছর গোটা ভারতে ফলন ২.৪ শতাংশ বাড়লেও উত্তর প্রদেশে তা কমে যায়। এ বছর তা অর্ধেকে নেমে আসবে।

উত্তর প্রদেশের লক্ষ্ণৌ, প্রতাপগড়, এলাহাবাদ, বুলান্দশহর, শাহারানপুর, ফাইজাবাদ, বারানসি, মুরাদাবাদ, বারাবানকি, মিরাট, সিতাপুর, হারদৈ, উন্নাও, গোরাখপুর, বাস্তি, জেপি নগর ও মথুরায় আম বেশি ফলে। এই রাজ্যে বিভিন্ন প্রজাতির আম ফলে। তার মধ্যে রয়েছে চোষা, দশহারি, ফজলি, গুলাব খাস, ল্যাংরা, মল্লিকা ও আম্রপলি।

আসোচ্যামের মহাসচিব ডিএস রাওয়াত বললেন, “এ বছরের গোড়া থেকেই আম উৎপাদনকারী এলাকাগুলোতে বিরূপ আবহাওয়ার কারণেই এবার ভোক্তাদের কাছে দামের কারণে আম আর মিষ্ট মনে হবে না। ”

“ধারণা করছি এবার আমের দাম গত বছরের তুলনায় ৫০ থেকে ৬৫ ভাগ পর্যন্ত বেড়ে যাবে,” বলেন ডিএস রাওয়াত।

আম চাষীরা যাতে তাদের এই ক্ষতি কাটিয়ে উঠতে পারেন সে জন্য বিভিন্ন প্রদেশের সরকার ক্ষতিপূরণ ঘোষণা করেছে। কিন্তু তাতেও খুব একটা পরিস্থিতি পাল্টাবে না। এই কারণে ভারতের আমের রপ্তানি বাজারেও বড় ধস নামবে বলেই আশঙ্ক‍া করছে আসোচ্যাম। গত বছর ভারত ৪১ হাজার ২৮০ মিলিয়ন টন আম রপ্তানি করে ২৮৫ কোটি রুপি আয় করে। সংযুক্ত আরব আমিরাত, যুক্তরাজ্য, সৌদি আরব, কুয়েত, কাতার, যুক্তরাষ্ট্র ছিলো ভারতীয় আমের বড় ক্রেতা।

এর আগে ২০১২-১৩ অর্থবছরের ৫৫ হাজার ৫৮৫ মেট্রিক টন আম রপ্তানি থেকে কমে ২০১৩-১৪ অর্থবছরে ৪১,২৮০ মেট্রিক টনে দাঁড়ায়। তবে দামের অর্থে ২০১২-১৩ সালের ২৬৫ কোটি রুপি আয়ের চেয়ে ২০১৩-১৪ অর্থবছরে আয় ২৮৫ কোটি রুপিতে দাঁড়ায়।

সংযুক্ত আরব আমিরাত একাই গত বছর ভারতীয় আম রপ্তানির ৬০ শতাংশ কিনে নেয়। যুক্তরাজ্যে যায় ১৬ শতাংশ, সৌদি আরবে চার শতাংশ, কুয়েতে তিন শতাংশ ও কাতারে দুই শতাংশ।

বাংলাদেশ সময়: ০২০৭ ঘণ্টা, মে ০৩, ২০১৫
এমএমকে 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।