ঢাকা, শুক্রবার, ১৪ আষাঢ় ১৪৩১, ২৮ জুন ২০২৪, ২০ জিলহজ ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

রোজার আগে কলকাতার সবজিবাজারে আগুন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১৬ ঘণ্টা, জুন ১৮, ২০১৫
রোজার আগে কলকাতার সবজিবাজারে আগুন

কলকাতা: বাজারে গিয়ে নাভিশ্বাস উঠছে কলকাতার মানুষের। গত এক মাসে বাজারে সবজির দাম বেড়েছে ৩০ থেকে ৯০ শতাংশ।

ক্রেতারা যে সবজির দিকেই হাত বাড়াচ্ছেন সেদিকেই আগুনের উত্তাপ। এর জন্য কেউ দায়ী করছেন এলো নিনোকে, কেউ বলছেন গ্লোবাল ওয়ার্মিং, আবার কারও মতে ছয় বছর পর ভারতের খরাকে।

এদিকে শুক্রবার (১৯ জুন) থেকে শুরু হতে চলেছে রোজা। এদিন কলকাতার সবজি বাজার ঘুরে দেখা গেলো প্রতিটি সবজির দাম বেড়েছে অন্তত তিরিশ শতাংশ। কোথাও সেটা ছাড়িয়ে গেছে ৫০ শতাংশের উপর কোথাও ১০০ শতাংশের কাছাকাছি।

কলকাতার পাইকারি বাজারে করলা, আদা প্রভৃতির দাম বেড়েছে দ্বিগুণ। অন্যদিকে পেঁয়াজ, বেগুন, কাঁচা মরিচ, টমেটোর দাম বেড়েছে তিরিশ থেকে চল্লিশ শতাংশ।

প্রায় সমান গতিতে বেড়েছে ফলের দামও। তবে ফলের মধ্যে ব্যতিক্রম আম ও সবজির মধ্যে আলু।

বাজার বিশেষজ্ঞদের মতে, বর্ষা কম হওয়ায় সবজির উৎপাদনও কম হয়েছে। আগামী দিনগুলোতেও এই সমস্যা আরও বাড়বে। এর ফলেই বাজারে দাম বাড়তে শুরু করেছে।

সবচেয়ে অবাক হওয়ার বিষয়, কলকাতার বাজারগুলো থেকে প্রায় উধাও কাঁকরোল, ঝিঙের মতো কিছু সবজি। এর কারণ হিসেবে বিক্রেতারা জানাচ্ছেন, বৃষ্টি ছাড়া সেচের জল দিয়ে এ ধরনের সবজি চাষ করা যায় না। ফলে বৃষ্টি না হওয়ায় এ ধরনের সবজি বাজারে নেই।

অন্যদিকে ভারতের বিভিন্ন অংশ খরার কবলে পড়ায় পশ্চিমবঙ্গের বাইরে থেকে আসা সবজির জোগানেও টান পড়েছে। এটিও সবজির দাম বাড়ার কারণ।

তবে আবহাওয়া অধিদপ্তরের মতে, বর্ষার আগে কিছুটা বৃষ্টি হয়েছে। কিন্তু বর্ষা পুরোপুরি শুরু না হওয়ায় লাফিয়ে লাফিয়ে বাড়ছে বৃষ্টির ঘাটতি।

গোটা ভারতেই চলতি বছরে ছন্দে নেই বর্ষা। কিন্তু আবহাওয়া অধিদপ্তরের আশা, ওড়িশা উপকূল লাগোয়া বঙ্গোপসাগরের কাছে তৈরি হয়েছে একটি নিম্নচাপ রেখা। এই নিম্নচাপ নিয়ে আসতে পারে মৌসুমি বর্ষা। এতে কিছুটা স্বস্তি আসতে পারে কলকাতাবাসীর।

বাংলাদেশ সময়: ১১১৫ ঘণ্টা, জুন ১৮, ২০১৫
এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।