ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

ভারতে ব্যাপক উৎসাহে রথযাত্রা পালিত

রক্তিম দাশ, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৩ ঘণ্টা, জুলাই ৩, ২০১১
ভারতে ব্যাপক উৎসাহে রথযাত্রা পালিত

কলকাতা: ব্যাপক উৎসাহের মধ্যে রোববার পশ্চিমবঙ্গসহ সমগ্র ভারতে পালিত হয়েছে সনাতন ধর্মের অন্যতম উৎসব পবিত্র রথযাত্রা।

রোববার সকাল থেকেই উড়িষ্যার পুরী থেকে শুরু করে করে পশ্চিমবঙ্গের হুগরীতে মহেশ ও কলকাতার ইসকনের রথযাত্রায় সর্বত্রই ভিড় জমিয়েছে ভক্তের দল।



জগন্নাথ-বলরাম-সুভদ্রাকে মন্দির থেকে শোভাযাত্রা সহকারে রথে তোলা হয়। এই ঘটনাকে বলা হয় পহন্ডি। এর পর পুরির  রাজা সোনার ঝাঁটা দিয়ে পথ পরিস্কার করে দেন। সেই পথ দিয়ে এগিয়ে চলে পুরীর রথ।

কলকাতায় মূল আকর্ষণ ইসকনের রথ। যন্ত্রচালিত এই রথ এবার পার্ক সার্কাস ময়দান থেকে শুরু হয়ে পার্কস্ট্রিটের পুরনো বইমেলা প্রাঙ্গনে পৌঁছয়। এখানে এবার ৯ দিন ধরে মেলা চলবে।

নিয়ম অনুযায়ী সকাল ১১টার দিকে কলকাতার মেয়র শোভন চ্যাটার্জি সোনার ঝাড়ু দিয়ে রথের পথ  পরিস্কার করে দেন। এছাড়াও সেখানে ছিলেন অভিনেতা তৃণমূল বিধায়ক চিরঞ্জিত চক্রবর্তী ও টলিউডের নায়ক জিৎ। এর পরই ইসকনের রথের রশিতে টান পড়ে।

কলকাতার পাশাপাশি হুগলীর মাহেশের রথ ঘিরেও রয়েছে ব্যাপক উৎসাহ। মাহেশের রথ যাত্রার ৬১৬ বছরে পুরানো। এই রথযাত্রার উদ্বোধন করেন রাজ্যের ক্রীড়া মন্ত্রকের প্রতিমন্ত্রী (স্বাধীন) মদন মিত্র।

এছাড়াও হুগলির চন্দননগরের রথ এবার ২৩২ বছরে পা দিল।

এদিকে রোববার কলকাতার বিভিন্ন জায়গায় রথ উৎসবের পাশাপাশি শারদ উৎসবের শুভ সূচনা হয়।

বাংলাদেশ সময়: ২০৫৭ ঘন্টা, জুন ০৩, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।