ঢাকা, মঙ্গলবার, ১৮ আষাঢ় ১৪৩১, ০২ জুলাই ২০২৪, ২৪ জিলহজ ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

সরকারে কংগ্রেসকেও চায় বামফ্রন্ট

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৬ ঘণ্টা, মার্চ ২৭, ২০১৬
সরকারে কংগ্রেসকেও চায় বামফ্রন্ট ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

কলকাতা: পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনে জয়লাভ করলে জাতীয় কংগ্রেসকে নিয়ে সরকার গঠনের ইঙ্গিত দিয়েছেন সিপিএম’র রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র।

তিনি বলেছেন, ২০১৬ সালের বিধানসভা নির্বাচন অষ্টম বামফ্রন্ট গড়ার নির্বাচন নয়।

বরং গণতান্ত্রিক জোটের সরকার গঠনের লড়াই।

যদিও সরাসরি তিনি কংগ্রেসের কথা উল্লেখ করেননি। কিন্তু তার এ কথার মধ্যদিয়ে যে ইঙ্গিত এসেছে তা থেকে মনে করা যেতে পারে, বামফ্রন্ট ও কংগ্রেসের যে আসন সমঝোতা হয়েছে তা যদি নির্বাচনের পর সরকার গঠন পর্যন্ত গড়ায় তবে সিপিএম সরকারে জাতীয় কংগ্রেসকে সঙ্গী করতে চাইবে।

যদিও কংগ্রেসের তরফে এ বক্তব্যের কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি। তবে প্রথম ইউপিএ সরকার গঠনের সময় দিল্লীতে সরকার গঠনের বিষয়ে সিপিএম বাইরে থেকে কংগ্রেস সরকারকে সমর্থন করেছিল। পরবর্তী সময়ে পরমাণু চুক্তিতে স্বাক্ষর নিয়ে মতবিরোধের জেরে সমর্থন তুলে নেয় সিপিএম।

পশ্চিমবঙ্গের ইতিহাসে জাতীয় কংগ্রেস এবং সিপিএম’র বৃহত্তর ক্ষেত্রে একসঙ্গে চলার নজির নেই বললেই চলে।

পশ্চিমবঙ্গের শাসক দল তৃণমূল কংগ্রেসের বিরুদ্ধে ২০১৬ সালের বিধানসভা নির্বাচনে জাতীয় কংগ্রেস এবং বামফ্রন্ট একাট্টা হয়েছে। বেশ কিছু কেন্দ্রে তাদের ‘বন্ধুত্বপূর্ণ লড়াই’ হবে।

তবে ভোট পরবর্তী ক্ষেত্রে এ সমঝোতা বজায় রাখতে দুই বিপরীতমুখী আদর্শের রাজনৈতিক শক্তি সক্ষম হয় কিনা এখন তা দেখার অপেক্ষা।

বাংলাদেশ সময়: ১১৪৫ ঘণ্টা, মার্চ ২৭, ২০১৬
ভি.এস/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।