ঢাকা, রবিবার, ২৩ আষাঢ় ১৪৩১, ০৭ জুলাই ২০২৪, ২৯ জিলহজ ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

বাংলাদেশ-ভারত মৈত্রী সেতু নির্মাণ কাজ শুরু

আগরতলা করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৪ ঘণ্টা, এপ্রিল ২০, ২০১৬
বাংলাদেশ-ভারত মৈত্রী সেতু নির্মাণ কাজ শুরু

আগরতলা: দীর্ঘ প্রতীক্ষার পর অবশেষে শুরু হলো ত্রিপুরার দক্ষিণ জেলার সাব্রুমে ফেনী নদীর উপর বাংলাদেশ ও ভারতের মধ্যে মৈত্রী সেতু নির্মাণ কাজ।

প্রথম ধাপে মৈত্রী সেতুর ভারতীয় অংশের অ্যাপ্রোচ রোড নির্মাণের জন্য জরিপের কাজ শুরু হয়েছে।

অ্যাপ্রোচ রোডটি সেতুর গোড়া থেকে শুরু হয়ে প্রায় দেড় কি. মি. দূরে শহরের দিকে সাব্রুম বন দফতরের অফিসের পাশে ৪৪ নম্বর জাতীয় সড়কের শেষ প্রান্তে এসে মিলিত হবে।

সাব্রুম পূর্ত দফতরের এসডি ও রাজকুমার দাসের নেতৃত্বে একটি দল জরিপের কাজ শুরু করেছে।

রাজকুমার দাস সংবাদমাধ্যমকে জানিয়েছেন, প্রাথমিক পর্যায়ে জরিপের কাজ শুরু হয়েছে। কতটুকু জমি অধিগ্রহণ করতে হবে এ মুহূর্তে তা বলা সম্ভব নয়।

এদিকে মৈত্রী সেতুর কাজ শুরু হওয়ায় খুশি সাব্রুমবাসী। স্থানীয় বাসিন্দাদের দাবি, দ্রুতই শুরু হোক সেতুর মূল কাজ। সেতুসহ রাস্তা তৈরির জন্য যেসব পরিবারের জমি অধিগ্রহণ করা হবে তারা যেন সঠিক পরিমাণ ক্ষতিপূরণ পান।

সেতুর কাজ শুরু হওয়ায় খুশি গোটা ত্রিপুরাবাসীও। মৈত্রী সেতু চালু হলে ত্রিপুরাসহ উত্তরপূর্ব ভারতের ৭টি রাজ্যের সামনে দক্ষিণ-পূর্ব এশিয়ার জন্য নতুন দরজা খুলে যাবে। কারণ সাব্রুম থেকে সড়ক পথে বাংলাদেশের চট্টগ্রাম সমুদ্র বন্দর মাত্র ৭২ কি. মি. দূরে।

এখন আগরতলা থেকে সাব্রুম পর্যন্ত রেলপথ নির্মাণের কাজ চলছে। আগামী দিনে এ রেলপথটিকে বাংলাদেশের রেলপথের সঙ্গে যুক্ত করলে সরাসরি পণ্য কক্সবাজার বন্দর থেকে ট্রেনের মাধ্যমে ত্রিপুরাসহ উত্তরপূর্ব ভারতের ৭টি রাজ্যের যেকোনো জায়গায় নিয়ে যাওয়া সম্ভব হবে।

বাংলাদেশ সময়: ১৬০৫ ঘণ্টা, এপ্রিল ২০, ২০১৬
জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।