ঢাকা, শুক্রবার, ৭ মাঘ ১৪২৮, ২১ জানুয়ারি ২০২২, ১৭ জমাদিউস সানি ১৪৪৩

দিল্লি, কলকাতা, আগরতলা

জ্যোতি বসুর নামে সংগ্রহশালা করার দাবি

রক্তিম দাশ. সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৪ ঘণ্টা, জুলাই ৮, ২০১১
জ্যোতি বসুর নামে সংগ্রহশালা করার দাবি

কলকাতা: প্রয়াত কিংবদন্তী কমিউনিস্ট জননেতা ও পশ্চিমবঙ্গের সাবেক মুখ্যমন্ত্রী জ্যোতি বসুর কলকাতার সল্টলেকের বাসভবন ‘ইন্দিরা ভবন’কে সংগ্রহশালা হিসেবে গড়ে তুলতে দাবি করলেন ভারতের লোকসভার সাবেক স্পিকার সোমনাথ চ্যাটার্জি।

শুক্রবার প্রয়াত জননেতার ৯৮তম জন্মদিন উপলক্ষে ইন্দিরা ভবনে আয়োজিত অনুষ্ঠানে তিনি এই দাবি করেন।



এদিন সোমনাথ চ্যাটাজি বলেন, ‘এই ভবনটিতে জ্যেতি বসু জীবনের অনেকটা সময় কাটিয়েছেন। সে জন্য আমাদের উচিত ভবনটি সংরক্ষণ করে তার নামে একটি সংগ্রহশালা করা। ’

তিনি আরও বলেন, ‘এই বিষয়ে আমরা সবার সহযোগিতা চাই। এই কাজ করলে লাখ লাখ মানুষ এই সংগ্রহশালা দেখতে আসবেন। ’

এদিনের অনুষ্ঠানে সোমনাথ চ্যাটার্জি ছাড়াও উপস্থিত ছিলেন প্রবীণ ফরওর্য়াড ব্লকনেতা অশোক ঘোষ, সিপিএম নেতা অমিতাভ নন্দী, সাবেক দমকলমন্ত্রী প্রতীম চ্যাটার্জি প্রমুখ।

কলকাতার বিভিন্ন স্বুল থেকে অনেক শিশু এদিন তার বাসভবনে শ্রদ্ধা জানায়। এসেছিলেন অসংখ্য সাধারণ মানুষও।

এদিকে, রাজ্য সরকারে উদ্যোগে মহাকরণে স্মরণ করা হয় এই দিনটি। মহাকরণের ভিআইপি করিডোরে জ্যোতি বসুর প্রতিকৃতিকে মালা দিয়ে শ্রদ্ধা জানান মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি ও মুখ্যসচিব সমর ঘোষ।

রাজ্য বিধানসভা ভবনে পালন করা হয় তার জন্মদিন। এদিন সকাল সাড়ে ১১টায় শিল্পী ওয়াসিম কাপুরের আঁকা তৈলচিত্রে মাল্যদান করে অনুষ্ঠানের সূচনা করেন স্পিকার বিমান ব্যানার্জি।

এরপর জ্যোতি বসুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানান ডেপুটি স্পিকার সোনালী গুহ, পরিষদীয় ও শিল্পমন্ত্রী পার্থ চ্যাটার্জি, বিরোধী দলনেতা ডা. সুর্য্যকান্ত মিশ্র ও সাবেক স্পিকার হাসিম আবদুল হালিম ও বিভিন্ন রাজনৈতিকদলের বিধায়করা।

বাংলাদেশ সময়: ২১০০ ঘণ্টা, জুলাই ০৮, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa