ঢাকা, রবিবার, ২০ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

দিল্লি, কলকাতা, আগরতলা

আগরতলায় গড়ে উঠছে ‘বিজ্ঞান গ্রাম’

সুদীপ চন্দ্র নাথ, আগরতলা করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২৩ ঘণ্টা, মে ১২, ২০১৬
আগরতলায় গড়ে উঠছে ‘বিজ্ঞান গ্রাম’

আগরতলা: শিক্ষার্থীসহ সাধারণ মানুষের মধ্যে বিজ্ঞানের নানা জটিল বিষয়কে সহজে তুলে ধরাসহ মানুষকে বিজ্ঞানমনস্ক করে তোলার উদ্দেশ্যে ত্রিপুরার রাজধানী আগরতলার সিদ্ধি আশ্রম এলাকায় গড়ে তোলা হচ্ছে বিজ্ঞান বিষয়ক একটি বিনোদন পার্ক। যার নাম দেওয়া হয়েছে ‘বিজ্ঞান গ্রাম’।

ভারত সরকারের উত্তরপূর্ব উন্নয়ন মন্ত্রণালয়ের অর্থে এ পার্কটি তৈরি করছে ত্রিপুরা সরকারের বিজ্ঞান, প্রযুক্তি ও পরিবেশ দফতর। নির্মাণ কাজের দায়িত্বে রয়েছে ত্রিপুরা সরকারের পূর্ত দফতর। ব্যয় ধরা হয়েছে ৪৪.৮২ কোটি রুপি (১ রুপি ১.১৮ টাকা)। তবে শেষ নাগাদ আরও অর্থের প্রয়োজন হতে পারে বলে ধারণা করছেন সংশ্লিষ্টরা। ২০১৩ সালের ২৯ আগস্ট ত্রিপুরার মুখ্যমন্ত্রী মানিক সরকার এ কাজের উদ্যোগ নেন। তারপর ২০১৪ সালের ৯ জানুয়ারি প্রকল্পের কাজ শুরু হয়।

শুরুর সময় ঘোষণা দেওয়া হয়েছিল যে, ২০১৫ সালের ৫ সেপ্টেম্বরের মধ্যে নির্মাণ কাজ শেষ হয়ে যাবে। তবে ২০১৬ সালের মে মাসের মাঝামাঝি সময় হলেও এখনো ‘বিজ্ঞান গ্রাম’র প্রায় অর্ধেক কাজ বাকি আছে।

কবে নাগাদ কাজ শেষ হবে? এ বিষয়ে ত্রিপুরা সরকারের বিজ্ঞান, প্রযুক্তি ও পরিবেশ দফতরের মন্ত্রী বিজিতা নাথ বাংলানিউজকে জানান, নানা কারণে কাজ শুরুর প্রথম দিকে একটু বিলম্ব হয়েছিল। এখন অনেক দ্রুত কাজ হচ্ছে। তাই আশা করা যাচ্ছে ২০১৭ সালের শুরুর দিকে কাজ শেষ হয়ে যাবে। উত্তর-পূর্ব ভারতের অন্যতম বিজ্ঞান বিষয়ক এ বিনোদন পার্কটিতে থাকবে বড় একটি তারামণ্ডল, ছয়টি প্রদর্শনী হল, থ্রিডি হল, সেমিনার হল। বিজ্ঞান পার্ক দিয়ে প্রাথমিক এটি চালু করা করা হবে। পরবর্তী সময় এতে আরও কিছু বিজ্ঞানের বিষয় যুক্ত করা হবে বলে জানান বিজ্ঞান, প্রযুক্তি ও পরিবেশ দফতরের এক কর্মকর্তা।

বাংলাদেশ সময়: ১২২২ ঘণ্টা, মে ১২, ২০১৬
জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।