ঢাকা, রবিবার, ২০ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

দিল্লি, কলকাতা, আগরতলা

আগরতলায় ভূমিকম্প বিপর্যয় মোকাবিলায় প্রস্তুতি মহড়া

আগরতলা করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৮ ঘণ্টা, জুন ১০, ২০১৬
আগরতলায় ভূমিকম্প বিপর্যয় মোকাবিলায় প্রস্তুতি মহড়া ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

আগরতলা: ত্রিপুরাসহ গোটা উত্তরপূর্বাঞ্চল ভূমিকম্পের পঞ্চম জোনে রয়েছে, যা সর্বোচ্চ জোন। তাই যে কোন সময় ঘটতে পারে বড় মাপের ভূমিকম্প।

 

এ ধরনের ভূমিকম্প হলে সাধারণ মানুষকে কি ভাবে রক্ষা করা যায় এবং ভূমিকম্পের বিপর্যয়ে ক্ষতিগ্রস্ত মানুষকে দ্রুত হাসপাতালে কি করে পৌঁছানো যায় সে বিষয়ে শুক্রবার (১০ জুন) দুপুরে আগরতলায় এক প্রস্তুতি মহড়া দেওয়া হয় বলে জানান সদর মহকুমার এসডিএম মানিক লাল দাস।

প্রস্তুতি মহড়ায় অংশ নিয়েছেন- সদর মহকুমা প্রশাসন, ত্রিপুরা পুলিশ, টিএসআর বাহিনী, ওএনজিসি, রেডক্রস সোসাইটি, বি এস এফ বাহিনী, বিদ্যুৎ নিগমসহ অন্যান্য দফতরের কর্মীরা।

মহড়ার গাড়িগুলো রাজধানীর উমাকান্ত ময়দান থেকে শুরু করে আগরতলা মেডিক্যাল কলেজ হাসপাতাল পর্যন্ত যায়। শুক্রবার দুপুরে হঠাৎ করে এক সঙ্গে অনেকগুলো ফায়ার সার্ভিসের গাড়ি ও অ্যাম্বুলেন্স আগরতলা মেডিক্যাল কলেজ হাসপাতাল অভিমুখে যাওয়ায় সাধারণ মানুষ প্রথমে অনেকটা হতচকিত হয়ে যায়। পরে আসল ঘটনা জানতে পারেন তারা।

মানিক লাল দাস বলেন, বড় ধরনের ভূমিকম্প হলে কি ভাবে মোকাবিলা করা হবে সে ব্যাপারে আগামী ১৫ জুন (বুধবার) ত্রিপুরা রাজ্য জুড়ে মেগা মহড়া দেওয়া হবে। পশ্চিম জেলার অন্তর্গত সদর মহকুমার মোট চারটি স্থানে মেগা মহড়ার আয়োজন করা হবে।

বাংলাদেশ সময়: ১৭৩৬ ঘণ্টা, জুন ১০, ২০১৬
জিসিপি/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।