ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

কলকাতায় বাংলাদেশ উপ-হাই কমিশনে শোক দিবস পালন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬২৫ ঘণ্টা, আগস্ট ১৫, ২০১৭
কলকাতায় বাংলাদেশ উপ-হাই কমিশনে শোক দিবস পালন কলকাতায় বাংলাদেশ উপ-হাই কমিশনে শোক দিবস পালন-ছবি: বাংলানিউজ

কলকাতা: বাংলাদেশের ৪২তম জাতীয় শোক দিবস উপলক্ষে কলকাতাস্থ বাংলাদেশ উপ-হাই কমিশনে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়েছে।

মঙ্গলবার (১৫ আগস্ট) সকালে হাইকমিশন চত্বরে জাতীয় পতাকা অর্ধনমিত করেন উপ হাই কমিশনার তৌফিক হাসান।

পরে রাষ্ট্রপতির পাঠানো বাণী পাঠ করেন মিঞা মুহম্মদ মাইনুল কবীর, প্রধানমন্ত্রীর বাণী পাঠ করেন শেখ সফিউল ইমাম, পররাষ্ট্রমন্ত্রীর বাণী পাঠ করেন মনসুর আহমেদ ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর দেওয়া বাণী পাঠ করেন মোফাকখারুল ইকবাল।

দিবসটি উপলক্ষে বেকার হোস্টেলে এক বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। সেখানে বঙ্গবন্ধুর আবক্ষ ভাস্কর্যে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছেন উপ হাই কমিশনার তৌফিক হাসানসহ অন্যান্য কর্মকর্তা ও কর্মীরা।

এসময় উপস্থিত ছিলেন কলকাতা বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ম্যানেজার (ফিন্যান্স) মুহম্মদ মোশারফ হোসেন এবং সোনালী ব্যাংকের সিইও সারোয়ার হোসেন।

এরপর বঙ্গবন্ধু ও তার পরিবারের নিহত সদস্যদের আত্মার শান্তি কামনায় দোয়া ও মোনাজাত করা হয়।

ছাত্রাবস্থায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কলকাতার ইসলামিয়া কলেজে (বর্তমানে মৌলানা আজাদ কলেজ) আইন বিভাগে অধ্যায়নের জন্য ভর্তি হন। সেই সময় তিনি এ বেকার হোস্টেলে বসবাস করতেন। কলকাতায় থাকাকালীন তিনি ছাত্র রাজনীতির সঙ্গে জড়িয়ে পড়েন। ১৯৪৬ সালে ইসলামিয়া কলেজের ছাত্র সংগঠনের সাধারণ সম্পাদক পদে নির্বাচিত হন শেখ মুজিবুর রহমান।

বেকার হোস্টেলের যে ঘরে বঙ্গবন্ধু বসবাস করতেন সেই ঘরে তার স্মৃতির সম্মানে একটি আবক্ষ ভাস্কর্য স্থাপন করা হয়েছে। সেই আবক্ষ ভাস্কর্যেই কলকাতার সর্বস্তরের মানুষ শ্রদ্ধা নিবেদন করছেন এবং করবেন।

এছাড়া বঙ্গবন্ধুর স্মৃতি প্রতি শ্রদ্ধা জানিয়ে কলকাতাস্থিত বাংলাদেশ উপ-হাই কমিশনের পক্ষ থেকে রক্তদান শিবিরের আয়োজন করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১০৩০ ঘণ্টা, আগস্ট ১৫, ২০১৭
এএটি/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।