ঢাকা, রবিবার, ১ কার্তিক ১৪২৮, ১৭ অক্টোবর ২০২১, ০৯ রবিউল আউয়াল ১৪৪৩

দিল্লি, কলকাতা, আগরতলা

এখনই লকডাউন নয়: মোদী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩০৭ ঘণ্টা, এপ্রিল ২১, ২০২১
এখনই লকডাউন নয়: মোদী জাতির উদ্দেশ্যে ভাষণ দিলেন প্রধানমন্ত্রী মোদী।

কলকাতা: ভারতে করোনার দ্বিতীয় ঢেউতে হু হু করে বাড়ছে শনাক্তের সংখ্যা। ২৪ ঘণ্টায় ২ লাখ ৬০ হাজার শনাক্ত।

মৃতের সংখ্যা ১৭শ পার করেছে।

অপরদিকে, ভোটের বাংলায় বেড়েই চলেছে করোনা সংক্রমণ। গত ২৪ ঘণ্টায় পশ্চিমবঙ্গে করোনা শনাক্ত নয় হাজার ৮১৯ জন। একদিনে মারা গেছে ৪৬ জন।

এই পরিস্থিতিতে মঙ্গলবার (২০ এপ্রিল) রাতে ভারতীয়দের উদ্দেশ্যে ভাষণ দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

এদিন আগে থেকেই টুইট করে জানিয়েছিলেন, রাত ৮টায় দেশবাসীর উদ্দেশ্যে ভাষণ দেবেন তিনি। ফলে গোটা দেশে তাকিয়ে ছিল কি বার্তা দেন তিনি সেই দিকে। কারণ এর আগে প্রধানমন্ত্রীর অনেক সিদ্ধান্তেই হঠাৎ করে স্তব্ধ হয়ে গিয়েছিল জনজীবন।

তবে এদিন প্রধানমন্ত্রী বলেন, আমরা সকলেই জানি করোনার দ্বিতীয় ঢেউ তুফানের মতো আছড়ে পড়েছে। মৃতের পরিবারদের সমবেদনা জানাই। করোনার বিরুদ্ধে একযোগে লড়ছে দেশ। শুধু ধৈর্য ধরে এগোতে হবে। গত কয়েক দিনে যা সিদ্ধান্ত নেওয়া হয়েছে, তাতে পরিস্থিতি শোধরাবে। ওষুধ উৎপাদনও বাড়ানো হয়েছে। দুই ধরনের দেশীয় প্রযুক্তিতে তৈরি টিকা আমাদের হাতে আছে। আমাদের বিজ্ঞানীরা টিকা তৈরি করেছে। সবচেয়ে সস্তা টিকা তৈরি করেছে ভারত।

এছাড়া প্রধানমন্ত্রী মোদী বলেন, পরিযায়ী শ্রমিকরা যে যেখানে আছেন সেখানেই থাকুন। এই মুহুর্তে দেশ লকডাউনের পথে যাবে না। লকডাউন মানেই সামাজিক, অর্থনৈতিক পরিকাঠামো ভেঙে পড়া। রাজ্যগুলির সরকারকে অনুরোধ করবো তারা যেন লকডাউন শেষ অস্ত্র হিসাবে ব্যবহার করে। প্রয়োজনে কনটেনমেন্ট ও মাইক্রো কনটেনমেন্ট জোন বাড়াতে। খুব প্রয়োজন না হলে নিজেদের বাড়িতেই আবদ্ধ রাখুন। বাড়ি থেকে বের হলে মাস্ক পরতে ভুলবেন না।

গত বছর করোনা সম্পর্কে আমাদের ধারণা কম ছিল। দেশের সেভাবে টেস্টের সুবিধাও ছিল না। এখন দেশে ভ্যাকসিনও তৈরি হচ্ছে। অতি দ্রুততার সঙ্গে রাজ্যগুলিকে ভ্যাকসিন পাঠানো হবে। এবারে আমাদের সামনে কঠিন চ্যালেঞ্জ। আমরা সেই চ্যালেঞ্জ নিতে প্রস্তুত।

বাংলাদেশ সময়: ০৩০৬ ঘণ্টা, এপ্রিল ২১, ২০২১
ভিএস/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa