ঢাকা, রবিবার, ৮ কার্তিক ১৪২৮, ২৪ অক্টোবর ২০২১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৩

দিল্লি, কলকাতা, আগরতলা

সুস্থ হচ্ছে বাংলা, ভারতকে চিন্তায় রেখেছে করোনার তৃতীয় ঢেউ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৮ ঘণ্টা, জুন ২৩, ২০২১
সুস্থ হচ্ছে বাংলা, ভারতকে চিন্তায় রেখেছে করোনার তৃতীয় ঢেউ

কলকাতা: পশ্চিমবঙ্গব্যাপী বিধিনিষেধ আরও দুই সপ্তাহ বাড়ায় অনেকটাই পরিবর্তন হয়েছে রাজ্যের করোনা গ্রাফ।  

বুধবার (২৩ জুন) রাজ্য স্বাস্থ্য দপ্তরের পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় করোনা শানক্ত হয়েছে ১৮৫২ জন এবং একদিনে রাজ্যে মৃত্যু হয়েছে ৪৭ জনের।

এরমধ্যে উত্তর ২৪পরগণায় মৃত ১৫ জন এবং কলকাতায় ১১জন মৃত।

স্বাস্থ্য দপ্তরের হিসাব অনুযায়ী, একদিনে উত্তর ২৪পরগণা এবং কলকাতা মিলিয়ে প্রায় ৪০০ জন কোভিড শনাক্ত হয়েছে। এরপরেই রয়েছে দার্জিলিং ১৭১ জন, পূর্ব মেদিনীপুর ১৫১, পশ্চিম মেদিনীপুর ১২৪, হাওড়া এবং দক্ষিণ ২৪পরগণায় ১১৫ জন। এখনও পর্যন্ত রাজ্যে মোট শনাক্তের সংখ্যা ১৪ লাখ ৮৫ হাজার ৪৩৮ জন।

অপরদিকে একদিনে ভারতে নতুন করে শনাক্ত হয়েছে ৫০ হাজার ৮৪৮ জন। ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের বুলেটিন অনুযায়ী, ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ১ হাজার ৩৫৮ জনের। যা আগের তুলনায় অনেকটাই কম। দেশটিতে মোট মৃত্যুর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩ লাখ ৯০ হাজার ৬৬০ জন।

পাশাপাশি দুনিয়া কাঁপাচ্ছে করোনার ডেল্টা প্লাস প্রজাতি। ইতোমধ্যে নয়টি দেশে ছোবল মেরেছে কোভিডের এই ভ্যারিয়েন্ট। তৃতীয় ঢেউকে ভয়ঙ্কর করে তুলতে এই প্রজাতি বেশ কার্যকরী। এমনকি এই প্রজাতির হানায় অনেক ক্ষেত্রেই নিষ্ক্রিয় হয়ে যেতে পারে ভ্যাকসিনের কার্যকারিতা। এমনটাই আশঙ্কা প্রকাশ করেছেন গবেষকরা।

তবে, মনে করা হচ্ছে করোনার তৃতীয় ঢেউ ভারতে ভয়াবহ আকার নিতে পারে সেপ্টেম্বর-অক্টোবরে মাসে। দৈনিক শানাক্তের হার পৌঁছে যেতে পারে ৫ লাখে। ধারণা করা হচ্ছে ভারতে অক্টোবরে দৈনিক ৩ দশমিক ২ লাখ পর্যন্ত পৌঁছতে পারে শনাক্তের হার। এরপর সেপ্টেম্বরে চরমে পৌঁছতে পারে তৃতীয় ঢেউ। তখন দেশটিতে দৈনিক শনাক্তের হার ৫ লাখে পৌঁছতে পারে। ইতোমধ্যে ভারতে ২২ জনের দেহে ডেল্টা প্রজাতির অস্তিত্ব মিলেছে। শনাক্তদের মধ্যে ১৬ জন মহারাষ্ট্রের, বাকিরা কেরল ও মধ্যপ্রদেশ রাজ্যের বাসিন্দা।

বাংলাদেশ সময়: ১৩১২ ঘণ্টা, জুন ২৩, ২০২১
ভিএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa