ঢাকা, সোমবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

ফিচার

চিত্রশালার দেয়াল জুড়ে প্রকৃতির হাতছানি

হোসাইন মোহাম্মদ সাগর, ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১৬ ঘণ্টা, নভেম্বর ২, ২০১৭
চিত্রশালার দেয়াল জুড়ে প্রকৃতির হাতছানি ...

ঢাকা: দেয়াল জুড়ে পাহাড়ি অরণ্য। তার পাশেই গুহা, নদী, সবুজ জুম চাষের ক্ষেত। আছে আদিবাসী জনপদের জীবনধারা। পাহাড়ি নারী আর শিশুও দেয়াল জুড়ে ঠাঁই পেয়েছে বিভিন্ন আঙ্গিকে। এসব কিছুই যেন সাধারণ মানুষের কাছে পার্বত্য অঞ্চলকে ফুটিয়ে তোলে অসাধারণ করে।

শুধু পার্বত্য অঞ্চল নয়, শিল্পীদের রং-তুলিতে ফুটে উঠেছে তাদের নিজস্ব অনুভূতির বিষয়বস্তুও। রয়েছে প্রকৃতি, ভালোবাসা, অরক্ষণীয়া, জীবনের গল্প, অপেক্ষা, সীমানার ওপারে, নারী, স্বর্গের রূপ, নীলাম্বরীর জ্যোৎস্না, প্রাক অবয়ব, সীমার মাঝে অসীম তুমি, বিয়োগান্তক নাটকের অবশেষসহ একাধিক বিষয়।

মানুষ ও প্রকৃতি, বিশেষ করে আবহমান বাংলার লোকজ উপাদান প্রাধান্য পেয়েছে শিল্পীদের সৃজনকর্মে। কিছু ছবিতে যেমন আছে গাঢ় উজ্জ্বল রঙের উচ্ছ্বাস, তেমনি কিছু ছবিতে আবার হালকা কোমল রঙের শান্ত সমাহিত ভাব। কোনো ছবিতে উঠে এসেছে আবহমান গ্রাম-বাংলার ঐহিত্যবাহী মোটিভ, কামার, বাঁশিওয়ালা, নিসর্গ, নর্তকী, নৌকা, জাল, জেলে, মাছ ধরা; কিছু ছবি প্রকাশ করছে মুক্তিযুদ্ধে বিজয়, আকাশ ও সমুদ্রের একাকার দশা।
...এসব অনুভূতির গল্প নিয়েই চলছে চট্টগ্রাম চারুশিল্পী পর্ষদ-ঢাকা’র চিত্রকর্ম প্রদর্শনী। চট্টগ্রাম চারুশিল্পী পর্ষদ-ঢাকা ও বাংলাদেশ শিল্পকলা একাডেমির যৌথ আয়োজনে এ প্রদর্শনী চলছে শিল্পকলা একাডেমির চিত্রশালায়। চলবে ৩ নভেম্বর (শুক্রবার) পর্যন্ত। খোলা আছে সকাল ১১টা থেকে রাত ৮টা পর্যন্ত।

প্রদর্শনী সম্পর্কে বাংলানিউজের কথা প্রদর্শনীর আহ্বায়ক স্বপন আচার্যের সাথে। তিনি বলেন, সৃষ্টিশীলতা মানুষের স্বভাবজাত হলেও তার সঠিক পরিচর্যা গুণগতভাবে সমাজকে সমৃদ্ধি ও প্রগতির পথে এগিয়ে নিয়ে যায়। চট্টগ্রাম চারুশিল্পী পর্ষদ-ঢাকা সে লক্ষ্যকে সামনে রেখে এক যুগেরও বেশি সময় ধরে বুনন করে চলেছে শিল্পের নতুন নতুন ক্যানভাস। এবারের শিল্পকর্ম প্রদর্শনী আমাদের সে অভিষ্টের দশম প্রয়াস।

তেলরং, জলরং, অ্যাক্রেলিক, পেন্সিল ও কালি কলমের মাধ্যমে তৈরি চিত্রশিল্পগুলো মনে অনন্য এক অনুভূতির সৃষ্টি করে। যা যে কোন দর্শককে ছবির জগতে ডুবিয়ে নিতে সক্ষম। মূর্ত আর বিমূর্ত ভাবের ছবিগুলোতে রয়েছে আলাদা ঘ্রাণ।

বাংলাদেশ সময়: ১৭০৮ ঘণ্টা, নভেম্বর ০২, ২০১৭
এইচএমএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।