ঢাকা, সোমবার, ২২ বৈশাখ ১৪৩১, ০৬ মে ২০২৪, ২৬ শাওয়াল ১৪৪৫

ফুটবল

ব্রাজিলের নতুন কোচ আনচেলত্তি, তবে...

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৪ ঘণ্টা, জুলাই ৫, ২০২৩
ব্রাজিলের নতুন কোচ আনচেলত্তি, তবে... সংগৃহীত ছবি

প্রথমবারের মতো কোনো জাতীয় দলের দায়িত্ব নিতে যাচ্ছেন কার্লো আনচেলত্তি। সেই দলটি যে ব্রাজিল, তা একপ্রকার নিশ্চিতই ছিল।

তবে এখনই তাকে সেলেসাওদের ডাগআউটে দেখা যাবে না। এজন্য অপেক্ষা করতে হবে আরও এক বছর।

বিখ্যাত ক্রীড়া সাংবাদিক ফ্যাব্রিজিও রোমানো গতকাল এক টুইটে জানিয়েছেন, ২০২৪ কোপা আমেরিকা থেকে ব্রাজিল দলের কোচ হিসেবে দায়িত্ব পালন করবেন আনচেলত্তি। এছাড়া ব্রাজিলিয়ান ফুটবল কনফেডারেশনও নিশ্চিত করেছে, ২০২৪ সালের জুন পর্যন্ত রিয়াল মাদ্রিদের দায়িত্বে থাকবেন তিনি। এরপর যুক্তরাষ্ট্রের মাটিতে অনুষ্ঠেয় কোপা আমেরিকা থেকে এই কিংবদন্তি কোচ নেইমারদের দায়িত্ব নেবেন।  

২০২২ কাতার বিশ্বকাপে ব্যর্থতার জেরে ব্রাজিলের কোচের পদ থেকে সরে দাঁড়ান তিতে। এরপর থেকে ব্রাজিল অনূর্ধ্ব-২০ দলের কোচ রামোন মেনেজেস ভারপ্রাপ্ত কোচের দায়িত্ব সামলেছেন। কিন্তু তার অধীনে বিশ্বকাপের পর ৩টি প্রীতি ম্যাচ খেলে দুটিতেই হেরে গেছে ব্রাজিল। তাই তাকে সরিয়ে আগামী এক বছরের জন্য ব্রাজিলিয়ান ক্লাব ফ্লুমিনেসে কোচ দিনিজকে দায়িত্ব দেওয়া হয়েছে।

জাতীয় দলের পাশাপাশি দিনিজ ফ্লুমিনেসের কোচের দায়িত্বও চালিয়ে যাবেন। শুধুমাত্র বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচগুলোর জন্য ব্রাজিলের ডাগআউটে থাকবেন তিনি। এরপর ২০২৪ কোপা আমেরিকা থেকে ২০২৬ বিশ্বকাপ পর্যন্ত দায়িত্ব সামলাবেন আনচেলত্তি। বর্ষীয়ান এই ইতালিয়ান কোচ ব্রাজিল দলে পাবেন তার ক্লাব শিষ্য ভিনিসিয়ুস জুনিয়র, রদ্রিগো, এদের মিলিতাওদের।

ইউরোপীয় ক্লাব ফুটবলের অন্যতম সফল কোচ আনচেলত্তি প্রথমবার প্রধান কোচ হিসেবে কোনো জাতীয় দলের দায়িত্ব নিচ্ছেন। এর আগে ১৯৯২ থেকে ১৯৯৫ সাল পর্যন্ত ইতালির কিংবদন্তি কোচ আরিগো সাচ্চির সহকারী হিসেবে কাজ করেছেন তিনি। তবে এসি মিলানের হয়ে দারুণ এক খেলোয়াড়ি ক্যারিয়ার শেষ করা আনচেলত্তি বরাবর ক্লাব ফুটবলেই স্বাচ্ছন্দ্যবোধ করেছেন।  

কোচিং ক্যারিয়ারে রিয়াল মাদ্রিদ, চেলসি, পিএসজি, এভারটন, বায়ার্ন মিউনিখ, এসি মিলান, নাপোলি এবং জুভেন্টাসের মতো শীর্ষ ক্লাবের দায়িত্ব সামলেছেন আনচেলত্তি। এর মধ্যে দুই দফায় দায়িত্ব নিয়ে রিয়াল মাদ্রিদকে জিতিয়েছেন লা লিগা, চ্যাম্পিয়নস লিগ, কোপা দেল রে, ক্লাব বিশ্বকাপের মতো শিরোপা। ইতিহাসে প্রথম এবং এখন পর্যন্ত একমাত্র কোচ হিসেবে ৪ বার চ্যাম্পিয়নস লিগ জেতার কীর্তিও আছে তার। এবার তার সামনে ব্রাজিলের হেক্সা মিশন অপেক্ষা করছে। সেলেসাওদের ষষ্ঠ বিশ্বকাপ শিরোপা জেতাতে পারলে ইতিহাসের সেরা কোচের আসনটিও নিজের করে নেবেন তিনি।

বাংলাদেশ সময়: ১২৩৪ ঘণ্টা, জুলাই ০৫, ২০২৩
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।