ঢাকা, শুক্রবার, ১২ আশ্বিন ১৪৩১, ২৭ সেপ্টেম্বর ২০২৪, ২৩ রবিউল আউয়াল ১৪৪৬

ফুটবল

৩৩ বছরেই ফুটবলকে বিদায় বলে দিলেন লাম

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭০৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ৮, ২০১৭
৩৩ বছরেই ফুটবলকে বিদায় বলে দিলেন লাম চলতি বছরই ফুটবল থেকে অবসর নেবেন ফিলিপ লাম/ছবি: সংগৃহীত

বুটজোড়া তুলে রাখার সিদ্ধান্ত নিয়েছেন গত বছরের নভেম্বরে ৩৩-এ পা রাখা ফিলিপ লাম। ২০১৬-১৭ মৌসুম শেষেই পেশাদার ফুটবল থেকে অবসর নেওয়ার ঘোষণা দিয়েছেন বায়ার্ন মিউনিখের বিশ্বকাপ জয়ী জার্মান আইকন।

বাভারিয়ানদের সঙ্গে লামের বর্তমান চুক্তির মেয়াদ ২০১৮ সাল পর্যন্ত। তার আগেই ফুটবলকেই বিদায় জানিয়ে দিচ্ছেন এ তারকা ডিফেন্ডার।

জার্মান কাপে উলফসবার্গের বিপক্ষে ১-০ গোলে জেতা ম্যাচটির প্রাক্কালে এমন ঘোষণা দেন তিনি। শালকের বিপক্ষে গত শনিবারের ম্যাচে বায়ার্নের জার্সিতে ৫’শ তম ম্যাচ উদযাপন করেন লাম।

ক্যারিয়ারের ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে লাম বলেন, ‘আমি চলতি মৌসুম শেষে অবসর নেব। ’ এ খবরে পরবর্তী মৌসুম সামনে রেখে বায়ার্ন তাকে ক্লাবের ক্রীড়া পরিচালক করতে আগ্রহী। কিন্তু, তার পরিবর্তে বিশ্রামে থাকতে চান তিনি, ‘আমি সিদ্ধান্ত নিয়েছি স্পোর্টিং ডিরেক্টর হওয়ার জন্য এটা সঠিক সময় নয়। ’

বায়ার্নের যুব একাডেমিতে লামের ফুটবলের হাতেখড়ি। পেশাদার ক্যারিয়ারের পুরোটাই কাটিয়ে দিয়েছেন অ্যালিয়াঞ্জ অ্যারেনায়। মাঝে দু’বছর (২০০৩-০৫) ধারে খেলেছেন স্টুটগার্টে। বায়ার্নের হয়ে সাতটি বুন্দেসলিগা, ছয়টি জার্মান কাপ, চ্যাম্পিয়নস লিগ ও ক্লাব বিশ্বকাপের শিরোপা জিতেছেন।

আন্তর্জাতিক ফুটবল থেকে অবসরের নেওয়ার আগে ২০১৪ বিশ্বকাপে জার্মানিকে নেতৃত্ব দিয়েছিলেন লাম। ফাইনালে আর্জেন্টিনাকে ১-০ গোলে (অতিরিক্ত সময়ে) হারিয়ে ব্রাজিলের মাটিতে শিরোপা উল্লাসে মাতে জার্মানরা।

বাংলাদেশ সময়: ১৩০৫ ঘণ্টা, ৮ ফেব্রুয়ারি, ২০১৭
এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।