ঢাকা, মঙ্গলবার, ৪ আষাঢ় ১৪৩১, ১৮ জুন ২০২৪, ১০ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

জব্দ করা রুশ সম্পত্তি থেকে ইউক্রেনকে ৫০ বিলিয়ন ডলার ঋণ দেবে জি-৭

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫৭ ঘণ্টা, জুন ১৪, ২০২৪
জব্দ করা রুশ সম্পত্তি থেকে ইউক্রেনকে ৫০ বিলিয়ন ডলার ঋণ দেবে জি-৭

রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে সহায়তায় ইউক্রেনকে ৫০ বিলিয়ন ডলারের ঋণ দিতে রাজি হয়েছেন জি-৭ নেতারা। চলতি বছরের শেষ দিকে এই অর্থ দেওয়া হবে।

 

ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি বলেছেন, আমি আপনাদের নিশ্চিত করছি যে, আমরা চলতি বছরের শেষ দিকে ইউক্রেনকে আনুমানিক ৫০ বিলিয়ন ডলার অতিরিক্ত আর্থিক সহায়তা প্রদানের জন্য রাজনৈতিক চুক্তিতে পৌঁছেছি।  জি-৭ দেশগুলো জব্দ করা রুশ সম্পদ থেকে ইউক্রেনকে এ অর্থ সহায়তা দেবে।

বৃহস্পতিবার (১৩ জুন) মেলোনি এ তথ্য দেন বলে এক প্রতিবেদনে জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা।  

প্রতিবেদনে বলা হয়েছে, জি-৭ সম্মেলনের আয়োজক ছিল ইতালি। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমার জেলেনস্কি, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, ফ্রান্স, জার্মানি, কানাডা, জাপান এবং যুক্তরাজ্যের নেতাদের সঙ্গে ইউক্রেন যুদ্ধ বিষয়ক একটি বিশেষ সম্মেলনে যোগদানের জন্য আমন্ত্রণ জানিয়েছিলেন দেশটির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি।

আন্তর্জাতিক গণমাধ্যমগুলো বলছে, রাশিয়ার জব্দ করা সম্পত্তি থেকে ইউক্রেনকে এই অর্থের জোগান দেওয়া হবে। এখন পর্যন্ত রাশিয়ার ৩২৫ বিলিয়ন ডলার মূল্যের সম্পত্তি জব্দ করেছে জি-৭ দেশগুলো। সেই সম্পত্তি থেকে বছরে ৩ বিলিয়ন ডলারের মতো সুদ আসে। সেখান থেকেই ইউক্রেনকে অর্থ সহায়তা দেওয়া হবে।

এ ঋণ দেওয়ার বিষয়ে জি-৭ নেতারা ঐক্যমতে পৌঁছেছেন জানিয়ে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, এর মাধ্যমে প্রমাণ হলো আমরা ইউক্রেনের সঙ্গে আছি।

এদিকে জি-৭ নেতাদের এমন পদক্ষেপের বিরুদ্ধে কঠোর প্রতিশোধ নেওয়ার হুঁশিয়ারি দিয়েছে রাশিয়া।

বাংলাদেশ সময়: ১০৫৪ ঘণ্টা, জুন ১৪, ২০২৪
এসএএইচ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।