ঢাকা, বুধবার, ২০ ভাদ্র ১৪৩১, ০৪ সেপ্টেম্বর ২০২৪, ০০ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

চীনের শীর্ষ সেনা কর্মকর্তার সঙ্গে সুলিভানের ‘বিরল’ আলোচনা

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৪ ঘণ্টা, আগস্ট ২৯, ২০২৪
চীনের শীর্ষ সেনা কর্মকর্তার সঙ্গে সুলিভানের ‘বিরল’ আলোচনা

যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা বেইজিংয়ে শীর্ষ এক চীনা সামরিক কর্মকর্তার সঙ্গে আলোচনা সেরেছেন। নানা বিষয়ে পরাশক্তিগুলোর মধ্যে যোগাযোগ জোরদার করার লক্ষ্যে তিন দিনের সফর শেষ করছেন তিনি।

 

জ্যাক সুলিভান বৃহস্পতিবার চীনের সেন্ট্রাল মিলিটারি কমিশনের ভাইস চেয়ারম্যান জেনারেল ঝাং ইয়োশিয়ার সঙ্গে সাক্ষাৎ করেন। চীন মার্কিন মিত্র জাপান ও ফিলিপাইনের সঙ্গে নিরাপত্তা ইস্যুতে জড়িয়ে পড়েছে।

তাইওয়ান প্রণালীতে স্থিতিশীলতা, দক্ষিণ চীন সাগরে নৌ চলাচলের স্বাধীনতার প্রতি মার্কিন প্রতিশ্রুতি, রাশিয়ার প্রতিরক্ষা শিল্পঘাঁটিতে চীনের সহায়তা এবং গাজা উপত্যকায় যুদ্ধবিরতির চলমান প্রচেষ্টার মতো বিষয়গুলো নিয়ে হোয়াইট হাউসের বিবৃতিতে জানানো হয়েছে।

তাইওয়ান বিষয়ে ঝাং সতর্ক করে দিয়ে বলেছেন, স্ব-শাসিত দ্বীপটির অবস্থান চীন-যুক্তরাষ্ট্র সম্পর্কের মধ্যে প্রথম সীমানা, যা অতিক্রম করা যাবে না।  

তাইওয়ানের স্বাধীনতা এবং তাইওয়ান প্রণালীতে শান্তি ও স্থিতিশীলতা অসঙ্গত, বলেন তিনি। চীনের জাতীয় নিরাপত্তা মন্ত্রণালয়ের বিবৃতি থেকে এমনটি জানা গেছে।  

যুক্তরাষ্ট্র তাইওয়ানেকে সামরিক সহযোগিতা দেওয়া, তাইওয়ানকে অস্ত্র দেওয়া এবং তাইওয়ান সম্পর্কিত মিথ্যা বয়ান ছড়ানো বন্ধ করবে, চীনের এসব দাবি তুলে ধরেন ঝাং।

সামরিক নিরাপত্তা এবং মিলিটারি-টু-মিলিটারি সম্পর্কের যে মূল্য দেওয়ায় যুক্তরাষ্ট্রের প্রশংসা করেন তিনি।

জবাবে সুলিভান ঝাং-কে বলেন, আমাদের এ ধরনের আলোচনা করার সুযোগ বিরল।

বাংলাদেশ সময়: ১৬২০ ঘণ্টা, আগস্ট ২৯, ২০২৪
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।