ঢাকা, শুক্রবার, ১৭ আষাঢ় ১৪২৯, ০১ জুলাই ২০২২, ০০ জিলহজ ১৪৪৩

ইসলাম

অনলাইনে ইসলামি আলোচনা, অংশ নিন আপনিও

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪৭ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৫
অনলাইনে ইসলামি আলোচনা, অংশ নিন আপনিও

মিডিয়া ও প্রচার মাধ্যমের গুরুত্ব অপরিসীম। আর ইসলাম গোটা বিশ্ব ও সমগ্র মানবতার জন্য।

তাই প্রতিটি মুসলমানের ওপর ইসলাম অন্যের নিকট পৌঁছানোর দায়িত্বও অনিবার্যভাবে এসে যায়। আল্লাহতায়ালা ইরশাদ করেন, ‘তুমি মানুষকে তোমার প্রতিপালকের পথে আহ্বান করো হিকমত ও সদুপদেশের মাধ্যমে। ’ -সূরা নাহল: ১২৫

হজরত রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, ‘তোমরা আমার পক্ষ হতে একটি আয়াত হলেও পৌঁছে দাও। ’ এই আধুনিক যুগে আমাদের কর্তব্য হচ্ছে ইসলামের প্রচার-প্রসারে সম্ভাব্য সব মাধ্যম অবলম্বন করা।

গণমাধ্যম এখন কাগজের স্তর পার হয়ে চলে গেছে অনলাইন যুগে। এখানে ওয়েবসাইট, ব্লগ, ফেসবুক, টুইটারসহ বিভিন্ন মাধ্যম ব্যবহার করে ইসলামের সৌন্দর্য ফুটিয়ে তোলা যেতে পারে। আরবের আলেমরা এ মাধ্যমটি ব্যবহার করে ইসলামের দাওয়াতের ক্ষেত্রে অনেক দূর এগিয়ে গেছেন। লাখ লাখ মানুষ তাদের পেইজে ইসলামের বিভিন্ন বিষয়ে লেখা প্রবন্ধগুলো পাঠ করছে। এক্ষেত্রে বাংলাদেশ অনেক পিছিয়ে।

আমরা মনে করি, তথ্য-প্রবাহের এ যুগে ডিজিটাল মিডিয়ার মাধ্যমে ইসলামের সৌন্দর্য ও আদর্শ বিশ্ববাসীর কাজে উপস্থাপন করা খুবই সহজ।

কোনো কিছু প্রচারে যে মাধ্যম ব্যবহৃত হয় সেটাই মিডিয়া। হাল সময়ে ডিজিটাল মিডিয়া বিশ্বব্যাপী ব্যাপক জনপ্রিয় একটি মাধ্যম। ডিজিটাল মিডিয়া ভৌগলিক সীমানায় সীমাবদ্ধ না হওয়ায় এর প্রতাপ এখন বিশ্বব্যাপী। এই সুযোগকে কাজে লাগিয়ে প্রচার মাধ্যম বিশেষ করে ডিজিটাল মিডিয়ার মাধ্যমে বিশ্বময় ইসলামের আদর্শ ও শিক্ষা ছড়িয়ে দিতে হবে।

বিশ্ববাসীর জন্য শেষ নবী হজরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কি আদর্শ রেখে গেছেন ও পবিত্র কোরআনে কারিম মানুষকে কোন পথে চলতে বলে- এসব বিশ্ববাসীর সামনে এক এক করে তুলে ধরতে হবে। তাহলে অনুসন্ধিৎসু মানুষ ইসলাম সম্পর্কে সঠিক ধারণা পাবে।

এ লক্ষ্যে দেশের শীর্ষ নিউজ পোর্টাল বাংলানিউজটোয়েন্টিফোর.কম গুরুত্ব দিয়ে সর্বশেষ সব সংবাদের পাশাপাশি ইসলামের নান্দনিক ও আদর্শিক বিষয়গুলোকে তুলে ধরছে। ডিজিটাল মিডিয়ায় ইসলাম বিষয়ক বাংলানিউজের সমৃদ্ধ আয়োজন ইতোমধ্যেই পাঠকের জনপ্রিয়তাও অর্জন করেছে।

এরই ধারাবাহিকতায় শনিবার (২ জানুয়ারি) সকাল ১০টায় বাংলানিউজের ইসলাম বিভাগ অায়োজন করেছে ‘ডিজিটাল মিডিয়ায় প্রিয় নবী (সা.)-এর মূল্যবোধ চচা’ শীর্ষক সেমিনারের।

ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপ লিমিটেডের (ইডব্লিউএমজিএল) কনফারেন্স রুমে সেমিনারটি অনুষ্ঠিত হবে।

সেমিনারে দেশের প্রাজ্ঞ ইসলামি চিন্তাবিদ, খ্যাতিমান লেখক ও ধর্মীয় গবেষকরা অংশ নিবেন। তাদের আলোচনা আমরা পাঠকের সামনে তুলে ধরব।

শান্তির ধর্ম ইসলামকে বর্বর, সন্ত্রাসী ও জঙ্গী ধর্ম তকমা দেওয়ার উদ্দেশ্যমূলক প্রচারণার যুগে কীভাবে ইসলাম বিশেষ করে শেষ নবী হজরত মুহাম্মদ (সা.)-এর আদর্শের প্রচার করা যায়, ধর্মের নৈতিক অবস্থান আসলে কেমন- এসব বিষয়ে আলোচনা হবে সেমিনারে।

ইসলাম প্রচারে আধুনিক তথা ডিজিটাল মিডিয়া ব্যবহার করার ক্ষেত্রে দায়বদ্ধতা, করণীয়, কৌশল ও প্রচেষ্টার এই নবতর চ্যালেঞ্জ নিয়ে পাঠক আপনিও মতামত পাঠাতে পারেন। আমার সেটাও প্রকাশ করব গুরুত্ব দিয়ে। সেই সঙ্গে করতে পারেন সেমিনারের আলোচকদের কাছে প্রশ্ন। আমরা তাদের দেওয়া উত্তর গুরুত্ব দিয়ে প্রকাশ করব।

প্রশ্ন পাঠাতে মেইল করুন [email protected]

বাংলাদেশ সময়: ১১৫০ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৫
এমএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa