ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

ইসলাম

২০১৯ সালে আরব-পর্যটন রাজধানী সৌদির আল-আহসা

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৪৬ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০১৮
২০১৯ সালে আরব-পর্যটন রাজধানী সৌদির আল-আহসা ২০১৯ সালে আরব পর্যটন-রাজধানী সৌদির আল-আহসা। ছবি : সংগৃহীত

২০১৯ সালের আরব-পর্যটন রাজধানী হিসেবে সৌদি আরবের আল-আহসা শহরকে নির্বাচন করা হয়েছে। মিসরের আলেকজান্দ্রিয়ায় আরব পর্যটনমন্ত্রীদের যৌথ অংশগ্রহণে আয়োজিত ২১ তম আরব মিনিস্টারিয়াল কাউন্সিল অন টুরিজমের সম্মেলনে এই সিদ্ধান্ত গৃহীত হয়। 

২০১৯ সালে আরব পর্যটন-রাজধানী সৌদির আল-আহসা।  ছবি : সংগৃহীত

গত ১২ই ডিসেম্বর, পারস্য উপসাগরের তীরবর্তী সৌদির পূর্বাঞ্চলীয় শহরটিকে আরব ট্যুরিজম অর্গানাইজেশনের যাবতীয় শর্ত পূরণের প্রেক্ষিতে এই মর্যাদা দেওয়া হয়।

আরব ট্যুরিজম অর্গানাইজেশনের (এটিও) সভাপতি ড. বান্দার বিন ফাহাদ আল ফুহাইদ জোর দিয়ে বলেন, ঐতিহ্য-সংস্কৃতি ও পর্যটনগত অবস্থান বিবেচনা করে আল-আহসাকে ২০১৯ সালের আরব পর্যটন রাজধানী হিসেবে স্বীকৃতি দেওয়া হয়েছে।

২০১৯ সালে আরব পর্যটন-রাজধানী সৌদির আল-আহসা।                                          ছবি : সংগৃহীত

তিনি বলেন, এই সিদ্ধান্তের কারণে বিশেষ করে আল-আহসা প্রদেশের এবং সাধারণভাবে সৌদি আরবের পূর্ব অঞ্চলের পর্যটনখাতে রাজস্ব বৃদ্ধি ও অন্যান্য উন্নয়নে ব্যাপক পরিবর্তন আসবে।

২০১৯ সালে আরব পর্যটন-রাজধানী সৌদির আল-আহসা।  ছবি : সংগৃহীত

আল-আহসা শহর সৌদি আরবের একটি গুরুত্বপূর্ণ পর্যটনকেন্দ্র। প্রতি বছর প্রচুর পরিমাণ দেশীয় ও বিদেশী পর্যটক সেখানে ভ্রমণ করে থাকেন। আল-আহসা নয়নাভিরাম উপাত্যকা ও ‍দৃষ্টিনন্দন খর্জুরবীথির কারণে বেশ খ্যাতি লাভ করেছে। এছাড়াও ঐতিহাসিক ও সাংস্কৃতিক আকর্ষণীয় বেশ কিছু স্থাপনাও রয়েছে সেখানে। আল-আহসাকে দূর থেকে দেখলে মনে হয়ে, ‘মরুর বুকে যেন এক টুকরো সবুজ’।

২০১৯ সালে আরব পর্যটন-রাজধানী সৌদির আল-আহসা।  ছবি : সংগৃহীত

২০১৮ সালে ইউনেস্কো আল-আহসার সমগ্র উপত্যকাটিকে বিশ্ব ঐতিহ্যের অংশ হিসেবে ঘোষণা দিয়েছে। আল-আহসা পারস্য উপকূল থেকে প্রায় ৬০ কিলোমিটার দূরে অবস্থিত।

ইসলাম বিভাগে লেখা পাঠাতে মেইল করুন: [email protected]
বাংলাদেশ সময়: ১৯৪৬ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১৮
এমএমইউ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।