ঢাকা, শনিবার, ২৭ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

তুরস্ক যাচ্ছে বাংলাদেশের ৪৬ সদস্যের উদ্ধারকারী দল

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪০ ঘণ্টা, ফেব্রুয়ারি ৮, ২০২৩
তুরস্ক যাচ্ছে বাংলাদেশের ৪৬ সদস্যের উদ্ধারকারী দল তুরস্কগামী সি-১৩০জে পরিবহন বিমান পরিদর্শন করেন সশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসার লেফটেন্যান্ট জেনারেল ওয়াকার-উজ-জামান

ঢাকা: তুরস্কে ভূমিকম্প পরবর্তী উদ্ধার কার্যক্রম এবং সাহায্যের জন্য ৪৬ সদস্যের একটি উদ্ধারকারী দল পাঠাচ্ছে বাংলাদেশ সরকার।

বুধবার (০৮ ফেব্রুয়ারি) সন্ধ্যায় এক সংবাদ বিজ্ঞপ্তিতে আইএসপিআর জানায়, দলটিতে বাংলাদেশ সেনাবাহিনী থেকে ২৪ জনের একটি মধ্যম উদ্ধারকারী দল, ১০ জনের মেডিকেল টিম এবং ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের ১২ জন সদস্য রয়েছে।

উদ্ধারকারী দলটির নেতৃত্ব দিচ্ছেন বাংলাদেশ সেনাবাহিনীর লে. কর্নেল মো. রুহুল আমিন।

উদ্ধারকারী দলটি ভূমিকম্প পরবর্তী জরুরি ত্রাণ এবং চিকিৎসাসামগ্রী বাংলাদেশ বিমান বাহিনীর একটি সি-১৩০জে পরিবহন বিমান দ্বারা তুরস্কে পাঠানো জন্য ঢাকা-আঙ্কারা-ঢাকা রুটে একটি বিশেষ ফ্লাইট পরিচালনা করা হবে। পরিবহন বিমানটি বাংলাদেশ থেকে ০৮ ফেব্রুয়ারি তুরস্কের উদ্দেশে যাত্রা শুরু করে এবং তুরস্কে ত্রাণসামগ্রী পৌঁছানোর পর ১৫ ফেব্রুয়ারি বাংলাদেশের উদ্দেশে যাত্রা শুরু করবে।

উদ্ধারকারী দলটি ভূমিকম্প পরবর্তী সাহায্যের জন্য তুরস্কের জনগণের মাঝে অনুসন্ধান ও উদ্ধার কার্যক্রম এবং মেডিকেল সহায়তা দেবে।

গত ০৬ ফেব্রুয়ারি তুরস্কের দক্ষিণ-পূর্বাঞ্চলে গাজীন্তেপ প্রদেশে বড়ধরনের ভূমিকম্প আঘাত হানে এবং এতে সহস্রাধিক নিহত, অনেকে আহত এবং প্রচুর ঘরবাড়ি ধ্বংস হয়েছে। ভূমিকম্পের ফলে সৃষ্ট খাদ্য ও পানি সংকট, বাসস্থান সংকট ও জরুরি চিকিৎসা সেবার অভাবে ওই স্থানে সার্বিকভাবে মানবিক বিপর্যয় দেখা দিয়েছে।

বাংলাদেশ সময়: ১৯৩০ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৮, ২০২৩
এমইউএম/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।