ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

শালিখায় গঙ্গা স্নান উৎসবে পূন্যার্থীর ঢল

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৮ ঘণ্টা, মে ৩০, ২০২৩
শালিখায় গঙ্গা স্নান উৎসবে পূন্যার্থীর ঢল

মাগুরা: মাগুরা শালিখা উপজেলায় ফটকি নদীতে সনাতন ধর্মাবলম্বীদের গঙ্গা পূজা ও স্নান উৎসব অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (৩০ মে) চুকিনগর গ্রামে ফটকি নদীর তীরে এ স্নান উৎসবের আয়োজন করা হয়।

এই গঙ্গা স্নান উৎসবে ধর্মীয় আচার অনুষ্ঠান পালন করে থাকেন সনাতন ধর্মাবলম্বীরা। এ গঙ্গা স্নান উৎসবকে ঘিরে এদিন ভোর থেকে শত শত পুণ্যার্থী ফটকি নদীতে গঙ্গা মায়ের চরণে ভক্তি নিবেদন করে পাপ মুক্তির আশায়। নদীর স্বচ্ছ পানিতে নেমে গঙ্গা স্নান উৎসবে অংশ নেন সনাতন ধর্মাবলম্বীরা।  

জেলা ও উপজেলার বিভিন্ন এলাকার শত শত সনাতন ধর্মাবলম্বী নারী-পুরুষ নদীতে গঙ্গা স্নানের পাশাপাশি গঙ্গা মায়ের জন্য পূজা ও ভক্তি-শ্রদ্ধা নিবেদন করেন। এসময় নদীতে ফুল-ফল, ডাবের জল দিয়ে গঙ্গা দেবীকে প্রণাম নিবেদন করা হয়।

গঙ্গা স্নান উৎসবকে কেন্দ্র করে চুকিনগর ফটকি নদীর তীরে বটতলায় বসেছে গ্রামীণ মেলা। মেলায় মাটির তৈরি হাতি, ঘোড়া, বেতের তৈরি ডালা, কুলা, চটপটি, ফুচকাসহ ভ্রাম্যমাণ ব্যবসায়ীরা নদীর তীরে পসরা সাজিয়ে বসেন বেচাবিক্রির জন্য।

চুকিনগর গঙ্গা স্নান উৎসব মেলা কমিটির সাধারণ সম্পাদক রাম প্রসাদ মজুমদার বলেন, প্রতিবছর এ সময় সনাতন ধর্মাবলম্বীরা মঙ্গল কামনায় এই গঙ্গা পূজা ও স্নান উৎসবের আয়োজন করে থাকে। উপজেলা প্রশাসক ও এলাকার জনপ্রতিনিধিদের সহযোগিতায় গঙ্গা স্নান উৎসব করা হয়।

চুকিনগর গ্রামের স্কুল শিক্ষক প্রদীপ চন্দ্র রায় বলেন, এই পূণ্যতিথিতে গঙ্গা-স্নান করলে সকল প্রকার পাপ মোচন হয় বলে সনাতন ধর্মাবলম্বীরা বিশ্বাস করে। গঙ্গা স্নান উপলক্ষে আশপাশের প্রায় দশ গ্রামের মানুষ এখানে স্নান উৎসব পালন করে। গঙ্গা দেবীর কাছে প্রার্থনা করে।

তিনি আরও বলেন, এই গঙ্গাস্নান উৎসব ও মেলা গ্রামীণ ঐতিহ্যকে ধরে রেখে। এখানে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী গ্রামীণ মেলা বসে। জেলার দূরদূরান্ত থেকে ভ্রাম্যমাণ ব্যবসায়ীরা বিভিন্ন ধরনের খাবার-দাবার ও অন্যান্য পণ্যের পসরা সাজিয়ে বসেন।

তাছাড়া গঙ্গা স্নান উপলক্ষে একদিনের মেলায় নদীর তীরে বিভিন্ন অনুষ্ঠানমালার আয়োজন করা হয়। এ গঙ্গা স্নান উৎসবে তিনটি মতুয়ার দল অংশ নেয়। আমরা আশা করছি, সফলভাবে এবারের সকল আয়োজন সমাপ্তি হবে।

বাংলাদেশ সময়: ১৯২৮ ঘণ্টা, মে ৩০, ২০২৩

এনএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।