ঢাকা, মঙ্গলবার, ৪ আষাঢ় ১৪৩১, ১৮ জুন ২০২৪, ১০ জিলহজ ১৪৪৫

জাতীয়

লেন দখল করে তোলা হচ্ছে যাত্রী, এক লেনে চলছে গণপরিবহন

অতিথি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৭ ঘণ্টা, জুন ১৪, ২০২৪
লেন দখল করে তোলা হচ্ছে যাত্রী, এক লেনে চলছে গণপরিবহন

সাভার (ঢাকা): একদিকে যাত্রীদের চাপ, অন্য দিকে গণপরিবহনের। এই চাপ সামলাতে হিমশিম খাচ্ছে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা।

তবে যানজট তৈরিতে প্রতিযোগিতায় নেমেছে দূরপাল্লার যানবাহনগুলো। মহাসড়কের এক লেন বন্ধ করে উঠাচ্ছেন যাত্রী। লেন বন্ধ হওয়ায় আটকে গেছে শতশত গাড়ি। পুলিশ সরিয়ে দিলেও কিছু সময় পরেই পূর্বের অবস্থায় বাসের দীর্ঘ সারি।

শুক্রবার (১৪ জুন) দুপুর থেকে মহাসড়কে বেড়েছে যানবাহনের সংখ্যা। স্বাভাবিকের তুলনায় কয়েকগুণ বেড়েছে এই গাড়ির সংখ্যা। ঢাকামুখী লেনে গাড়ি কম থাকলেও উত্তরবঙ্গমুখী লেনে রয়েছে বাড়তি চাপ।

সন্ধ্যার আগে নবীনগর-চন্দ্রা মহাসড়ক ঘুরে দেখা যায়, নবীনগর ও বাইপাইল বাসস্ট্যান্ডে গাড়ির দীর্ঘ সারি। দূরপাল্লার বাসগুলো মহাসড়কের লেন দখল করেই তুলছে যাত্রী। সেইসঙ্গে দীর্ঘ সময় বাসগুলো একই স্থানে থাকায় তৈরি হচ্ছে যানজট। পুলিশের তৎপরতায় সরিয়ে দেওয়া হলেও পুনরায় বাস রেখে দখল করে নিচ্ছে মহাসড়কের লেন। বাস স্টাফদের অব্যবস্থাপনায় মহাসড়কের লেন দখল করায় ভোগান্তিতে পরতে হচ্ছে ঘরমুখী মানুষদের।

ঢাকা-টাঙ্গাইল পরিবহনের একটি বাসের চালকের সঙ্গে কথা হয় বাংলানিউজের। বাসচালক শাহিন বলেন, বাসস্ট্যান্ডে যাত্রী চাপ থাকায় বাধ্য হয়ে মহাসড়ক থেকে যাত্রী তুলছেন।

লেন দখলের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, অন্য বাসগুলো রেখেছে তাই আমিও রেখেছি। অন্য বাসের পেছনে রেখেছি। যাত্রী উঠানো শেষ হলে চলে যাব।

আহাদ পরিবহনের অপর এক বাসের স্টাফ বাংলানিউজকে বলেন, আগের থেকে মানুষের চাপ বেড়েছে। তবে পাশের লেনে অন্য গাড়ি থাকায় এখানে গাড়ি রেখেছি। একটু পর চলে যাব। খালি গাড়ি নিয়ে তো যাওয়া যাবে না। যাত্রী তুলে নিয়ে যেতে হবে।

সোহেল নামের এক যাত্রী বলেন, দীর্ঘ সময় ধরে একই স্থানে সড়ক দখল করে যাত্রী তুলছে। বার বার বলার পর শুনছে না। এই বাসের জন্য পেছনে অনেক সময় ধরে অনেক গাড়ি আটকে আছে। এমনিতে মহাসড়কে গাড়ি বেশি। তাদের জন্য ভোগান্তি আরও বাড়ছে।

নবীনগর থেকে বগুড়ার উদ্দেশ্যে এসএম পরিবহনে উঠেছেন নাইমুর রহমান। তিনি বাংলানিউজকে বলেন, বাইপাইল থেকে জিরানীবাজার পর্যন্ত একই অবস্থা। প্রধান লেন দখল করে যাত্রী তুলছে বিভিন্ন বাস। আমাদের বাসে যাত্রী তোলা না হলেও দাঁড়িয়ে থাকা বাসের পেছনে আমাদেরও দাঁড়িয়ে থাকতে হচ্ছে। আমরা অনেক ভোগান্তি নিয়ে জিরানীবাজার পর্যন্ত এসেছি। প্রধান লেন দখল করে যাত্রী যাতে না উঠাতে পারে এজন্য প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করছি।

সাভার হাইওয়ে থানার পরিদর্শক (ওসি) আইয়ুব আলী বাংলানিউজকে বলেন, আমরা বিষয়টি দেখছি। কয়েকবার সরিয়ে দেওয়া হলেও পুনরায় চালক দাঁড়িয়ে যায়। আমরা ব্যবস্থা নিচ্ছি।

ঢাকা জেলার পুলিশ সুপার বাংলানিউজকে বলেন, আজ গাড়ির চাপ একটু বেশি। পাশাপাশি যাত্রীদের চাপও বেশি। আগামীকাল থেকে কোনো বাস সড়কে দাঁড়িয়ে যাত্রী উঠাতে পারবে না।

বাংলাদেশ সময়: ২০২৫ ঘণ্টা, জুন ১৪, ২০২৪
এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।