ঢাকা, রবিবার, ২৮ আশ্বিন ১৪৩১, ১৩ অক্টোবর ২০২৪, ০৯ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

শিবচরে ভাঙা কাচের টুকরো-ময়লা সরাচ্ছেন শিক্ষার্থীরা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫০ ঘণ্টা, আগস্ট ৯, ২০২৪
শিবচরে ভাঙা কাচের টুকরো-ময়লা সরাচ্ছেন শিক্ষার্থীরা

মাদারীপুর: স্বৈরাচার খ্যাত শেখ হাসিনার সরকারের পতনের পর পরই মাদারীপুরের শিবচরের চিত্র পাল্টে যায়। হাজার হাজার ছাত্র-জনতা, বিএনপি ও অন্যান্য দলের নেতাকর্মী-সমর্থকেরা বিজয় মিছিল নিয়ে মাঠে নামেন।

এর মধ্যে বিক্ষুব্ধ জনতা উপজেলার আওয়ামী লীগ কার্যালয়, নেতাকর্মীদের অফিসসহ সরকারি বেশ কিছু কার্যালয় ভাঙচুর করে। সড়কসহ স্থাপনাজুড়ে কাচের টুকরো ও জঞ্জাল পড়ে থাকে। গত তিনদিন ধরে রাস্তাঘাট-সরকারি অফিস পরিষ্কার-পরিচ্ছন্নতার কাজ করে যাচ্ছেন উপজেলার নানা বয়সী শিক্ষার্থীরা।

এদিকে শুক্রবার (৯ আগস্ট) সকাল থেকে উপজেলার গুরুত্বপূর্ণ সড়কে যানবাহন চলাচলের শৃঙ্খলা ফেরাতে কাজ করতে দেখা গেছে শিক্ষার্থীদের। গতি নিয়ন্ত্রণে রেখে গাড়ি চালানো, মোটরসাইকেল চালকের হেলমেট ব্যবহারসহ নানা পরামর্শ দিচ্ছেন এই শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের এই সেবামূলক কাজে মুগ্ধ সাধারণ মানুষ।

তারা জানান, আমাদের শিক্ষার্থী ছেলে-মেয়েদের স্বেচ্ছায় সেবামূলক কাজ সত্যিই প্রশংসনীয়। একটা পরিবর্তন উপলব্ধি করা যাচ্ছে। সমাজকে সুন্দর করতে এই পদক্ষেপের বিকল্প নাই। দলীয় রাজনীতির ছাত্র সংগঠনের বেশির ভাগের মধ্যেই উগ্রতা দেখেছি এতোদিন। আর সাধারণ শিক্ষার্থীদের মধ্যে দেখা যাচ্ছে ভালো কাজের মানসিকতা এবং উদারতা।

জানা গেছে, শিবচর উপজেলা পরিষদ, পৌর ভবন, আওয়ামী লীগ কার্যালয়,  নূর-ই-আলম চৌধুরী অডিটোরিয়াম, ইলিয়াস আহমেদ চৌধুরী অডিটোরিয়াম, উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) বাস ভবন, রেস্ট হাউস, উপজেলা প্রকৌশলীর গাড়ি, মুক্তিযুদ্ধের ভাস্কর্য, চৌধুরী ফাতেমা বেগম অডিটোরিয়াম, চৌধুরী ফিরোজা বেগম শিল্পকলা একাডেমির বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের কার্যালয়, প্রেসক্লাবসহ আওয়ামী লীগ নেতাদের অফিস ভাঙচুর করে বিক্ষুব্ধ জনতা। এসব স্থানে মঙ্গলবার থেকেই পরিষ্কার-পরিচ্ছন্নতা শুরু করেন শিক্ষার্থীরা। দলে দলে ভাগ হয়ে তারা কাজ করে যাচ্ছে।

নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক শিক্ষার্থী জানান, নিজ নিজ দায়িত্ববোধ থেকেই তারা পরিষ্কার-পরিচ্ছন্নতার কাজ শুরু করেছেন। একই সঙ্গে সড়কে শৃঙ্খলা রক্ষাসহ জনস্বার্থে নানা কাজে যুক্ত হচ্ছেন। এ ধরনের কাজ তারা বেশ উপভোগ করছেন বলেও জানান।

বাংলাদেশ সময়: ১৫৪৮ ঘণ্টা, আগস্ট ০৯, ২০২৪
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ