ঢাকা, রবিবার, ২৮ আশ্বিন ১৪৩১, ১৩ অক্টোবর ২০২৪, ০৯ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

এক হয়ে জঙ্গিবাদ মোকাবেলার আহ্বান ইতালির মন্ত্রীর

সিনিয়র স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭২৩ ঘণ্টা, নভেম্বর ১১, ২০১৬
এক হয়ে জঙ্গিবাদ মোকাবেলার আহ্বান ইতালির মন্ত্রীর ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

জঙ্গিবাদ এক হয়ে মোকাবেলার আহ্বান জানিয়েছেন বাংলাদেশে সফররত ইতালির উপ-পররাষ্ট্রমন্ত্রী সিনেটর বেনদেত্তো দেল‍া ভেদোভা।

ঢাকা: জঙ্গিবাদ এক হয়ে মোকাবেলার আহ্বান জানিয়েছেন বাংলাদেশে সফররত ইতালির উপ-পররাষ্ট্রমন্ত্রী সিনেটর বেনদেত্তো দেল‍া ভেদোভা।

শুক্রবার (১১ নভেম্বর) রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলমের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে তিনি এ আহ্বান জানান।

 

এর আগে সকালে এক দিনের সফরে বাংলাদেশে আসেন ইতালির এ উপ-পররাষ্ট্রমন্ত্রী।

ঢাকা পৌঁছেই তিনি রাজধানীতে রাষ্ট্রীয় অতিথি ভবন মেঘনায় পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম এমপি’র সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে মিলিত হন।
        
বৈঠকে উপ-পররাষ্ট্রমন্ত্রী ভেদোভা ঢাকার গুলশানে হলি আর্টিজান রেঁস্তোরায় জঙ্গি হামলার সঙ্গে জড়িতদের গ্রেফতার ও ইতালীয় নাগরিকদের মরদেহ সরকার দ্রুত পাটানোয় সন্তোষ প্রকাশ করেন।

জঙ্গি ও সন্ত্রাসবাদকে একটি বৈশ্বিক সমস্যা হিসেবে আখ্যায়িত করে সকল রাষ্ট্রের সম্মিলিত প্রচেষ্টায় এর মোকাবিলা করতে হবে বলে তিনি মত প্রকাশ করেন। বাংলাদেশে বিদেশি নাগরিকদের নিরাপত্তায় বাড়তি পদক্ষেপ গ্রহণের জন্য তিনি সরকারের প্রতি ধন্যবাদ জ্ঞাপন করেন। বৈঠকে বাংলাদেশ ও ইতালির মধ্যে দ্বিপাক্ষিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয় আলোচনা হয়।

এছাড়া দু’দেশের মধ্যে ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণ, বাংলাদেশ নৌবাহিনীর সঙ্গে ইতালি সরকারের মালিকানাধীন একটি জাহাজ নির্মাণ কোম্পানির যৌথ উদ্যোগে কার্যক্রম শুরুর বিষয়, অভিবাসন সমস্যা এবং বৈধ উপায়ে অভিবাসন, রাজনীতিতে নারীর অংশগ্রহণ ইত্যাদি বিষয়ে বৈঠকে আলোচনা হয়।

বাংলাদেশের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ বিমান চলাচল নিয়ন্ত্রণ যন্ত্রপাতি ও সেবা সরবরাহের জন্য ইতালি কোম্পানি ‘লিওনার্দো’ নিবাচিত  হওয়ায় ইতালির উপ-পররাষ্ট্র ভেদোভা সন্তোষ প্রকাশ করেন।

চামড়াজাত দ্রব্যাদি ও পাদুকা শিল্পে ইতালির দীর্ঘদিনের অভিজ্ঞতা ও সুনামের কথা উল্লেখ করে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম এ ক্ষেত্রে  বাংলাদেশের সামর্থ্য বৃদ্ধির জন্য ইতালির সহায়তা কামনা করেন।

বৈঠকে অংশ নেয়ার আগে সকালে ইতালির উপ-পররাষ্ট্র মন্ত্রী সিনেটর  বেনদেত্তো দেলা ভেদোভা গুলশানে হলি আর্টিজান রেঁস্তোরা পরিদর্শন করেন। অপরাহ্নে তিনি স্বরাষ্ট্র মন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন এবং দিনের পরের দিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। রাতেই তার ইতালি ফেরার কথা রয়েছে।

বাংলাদেশ সময়: ১৩১২ ঘণ্টা, নভেম্বর ১১, ২০১৬
এসএস/বিএস
 

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ