ঢাকা, রবিবার, ২৮ আশ্বিন ১৪৩১, ১৩ অক্টোবর ২০২৪, ০৯ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

মৈত্রী এক্সপ্রেস ট্রেনের চতুর্থ ট্রিপের উদ্বোধন শনিবার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৩ ঘণ্টা, নভেম্বর ১১, ২০১৬
মৈত্রী এক্সপ্রেস ট্রেনের চতুর্থ ট্রিপের উদ্বোধন শনিবার ছবি- জি এম মুজিবুর- বাংলানিউজটোয়েন্টিফোর

বাংলাদেশ ও ভারতের মধ্যে চলাচলকারী মৈত্রী এক্সপ্রেস ট্রেনের চতুর্থ ট্রিপের উদ্বোধন করা হবে শনিবার (১২ নভেম্বর)।  

ঢাকা: বাংলাদেশ ও ভারতের মধ্যে চলাচলকারী মৈত্রী এক্সপ্রেস ট্রেনের চতুর্থ ট্রিপের উদ্বোধন করা হবে শনিবার (১২ নভেম্বর)।  

এর ফলে এখন থেকে সপ্তাহে তিনদিনের পরির্বতে চারদিন এ রুটে ট্রেনটি চলাচল করবে।


 
বর্তমানে মৈত্রী এক্সপ্রেস ঢাকা থেকে সপ্তাহের বুধ, শুক্র ও রোববার কলকাতায় যায়। আর শনি, সোম ও মঙ্গলবার ঢাকার উদ্দেশে কলকাতা ছাড়ে। বৃহস্পতিবার ট্রেনটি বন্ধ থাকে।

নতুন ট্রেনটি কলকাতা থেকে শুক্রবার ও ঢাকা থেকে শনিবার ছেড়ে যাবে।
 
শনিবার সকাল ৭টায় রেলমন্ত্রী মুজিবুল হক ঢাকা ক্যান্টনমেন্ট রেলওয়ে স্টেশনে মৈত্রী এক্সপ্রেসের চতুর্থ ট্রিপের উদ্বোধন করবেন বলে জানিয়েছেন বাংলাদেশ রেলওয়ের পরিচালক (জনসংযোগ) সৈয়দ জহুরুল ইসলাম।

২০০৮ সালে বাংলাদেশ ও ভারতের মধ্যে সরাসরি যাত্রীবাহী ট্রেন সার্ভিস মৈত্রী চালু হয়। প্রথম দিকে যাত্রী সংখ্যা কম থাকলেও বর্তমানে এর চাহিদা বেশ বেড়েছে। এ কারণেই উভয় দেশ ট্রেনের আসন সংখ্যা বাড়ায়।
 
এদিকে কাস্টমস পরীক্ষার কাজটি ট্রেনের অভ্যন্তরে করলেই যাত্রী হয়রানি অনেকাংশে কমিয়ে আনা সম্ভব হবে বলে যাত্রীদের মত। এখন ট্রেন ছাড়ার আগে ইমিগ্রেশনের জন্য দীর্ঘ লাইন থাকে।
 
২০০৮ সালের আন্তঃদেশীয় যাত্রীবাহী ট্রেন হিসেবে ‘মৈত্রী এক্সপ্রেস’ চলাচল শুরু হয়। ঢাকা ক্যান্টনমেন্ট থেকে কলকাতার প্রকৃত দূরত্ব ৩৯৬ কিলোমিটার এবং ভাড়া আদায়যোগ্য দূরত্ব ৫৩৮ কিলোমিটার। ঢাকা ক্যান্টনমেন্ট-দর্শনার দূরত্ব ২৭৬ কিলোমিটার। দর্শনা-কলকাতা ১২০ কিলোমিটার। ঢাকা-দর্শনা দূরত্ব ২৮৮ কিলোমিটার।
 
মৈত্রী এক্সপ্রেস ট্রেনের শীতাতপ নিয়ন্ত্রিত (কেবিন সিট) শ্রেণীর ভাড়া ২০ ডলার, শীতাতপ নিয়ন্ত্রিত (চেয়ার) শ্রেণীর ভাড়া ১২ ডলার এবং শোভন চেয়ার শ্রেণীর ভাড়া ৮ ডলার। পাঁচ বছর পর্যন্ত শিশুরা যেকোন শ্রেণীতে শতকরা ৫০ ভাগ কম ভাড়ায় ট্রেন ভ্রমণের সুযোগ পেয়ে থাকে।
 
বাংলাদেশ সময়: ১৮১২ ঘণ্টা, নভেম্বর ১১, ২০১৬
এসএ/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ