ঢাকা, রবিবার, ২৮ আশ্বিন ১৪৩১, ১৩ অক্টোবর ২০২৪, ০৯ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

চন্দনা টিয়ার প্রজনন বাড়াতে কৃত্রিম আবাসস্থল

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৮ ঘণ্টা, নভেম্বর ১১, ২০১৬
চন্দনা টিয়ার প্রজনন বাড়াতে কৃত্রিম আবাসস্থল

বগুড়ার শাজাহানপুর উপজেলার গ্রাম ডেমাজানী। বিরল প্রজাতির চন্দনা টিয়ার অভয়ারণ্য হিসেবে গ্রামটি ইতোমধ্যেই আলাদা পরিচিতি পেয়েছে।

বগুড়া: বগুড়ার শাজাহানপুর উপজেলার গ্রাম ডেমাজানী। বিরল প্রজাতির চন্দনা টিয়ার অভয়ারণ্য হিসেবে গ্রামটি ইতোমধ্যেই আলাদা পরিচিতি পেয়েছে।

সেই টিয়ার প্রজনন আবাসস্থল বৃদ্ধির লক্ষ্যে শতবর্ষী মেহগনি গাছে ঝুলিয়ে দেওয়া হয়েছে কাঠের গুড়ি দিয়ে তৈরি কৃত্রিম প্রজনন আবাসস্থল।

শুক্রবার (১১ নভেম্বর) ওয়াইল্ড লাইফ অ্যান্ড এনভায়রনমেন্ট সেভ টিম (ওয়েস্ট) বাংলাদেশ নামের একটি পরিবেশবাদী স্বেচ্ছাসেবী সংগঠন কাজটি করেছে।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে কার্যক্রমের উদ্বোধন করেন শাজাহানপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান সরকার বাদল।

উপস্থিত ছিলেন- ওয়েস্টের নির্বাহী পরিচালক বগুড়া সরকারি শাহসুলতান কলেজের প্রাণিবিদ্যা বিভাগের সহযোগী অধ্যাপক এসএম ইকবাল, ওয়েস্টের ডেমাজানী শাখার সভাপতি মোফাজ্জল হোসেন, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার আব্দুল মান্নান, ইয়াছিন আলী, মিজানুর রহমান, আজিজার রহমান, বগুড়া বার্ড ক্লাবের প্রতিষ্ঠাতা পরিচালক তৌহিদ পারভেজ বিপ্লব, ওয়াইল্ড লাইফ ফটোগ্রাফার আদনান আজাদ আসিফ, আহসান হাবিব, অনিক প্রমুখ।
 
প্রাণিবিদ্যা বিভাগের সহযোগী অধ্যাপক এসএম ইকবাল বাংলানিউজকে বলেন, ২০১০ সালের দিকে শাজাহানপুর উপজেলার ডেমাজানী বন্দরে শতবর্ষী মেহগনি গাছে বিরল প্রজাতির এক জোড়া চন্দনা টিয়া দেখতে পান।

এরপর থেকেই তিনি চন্দনা টিয়া সংরক্ষণ ও এর বংশ বৃদ্ধিতে কাজ শুরু করেন। পাখির খাবার উৎপাদনে মেহগনি গাছের পাশে সূর্যমুখির চাষ করেন। পাখির বসবাস ও প্রজননে মাটির কলস ও কাঠের বাক্স দিয়ে বাসা তৈরি করে গাছে ঝুলিয়ে দেন। এভাবে একটি সময় এক জোড়া থেকে ছয় জোড়া চন্দনা টিয়া জন্ম হয়।

তাই বিরল প্রজাতির এ টিয়ার প্রজনন আরও বৃদ্ধি করতে কাঠের গুড়ি তৈরি করে ৩০টি কৃত্রিম প্রজনন আবাসস্থল গাছে ঝুলিয়ে দেওয়া হয়েছে বলেও জানান পরিবেশবাদী সংগঠন ওয়েস্টের নির্বাহী পরিচালক এসএম ইকবাল।

বাংলাদেশ সময়: ২১৩৬ ঘণ্টা, নভেম্বর ১১, ২০১৬
এমবিএইচ/জিপি/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ