ঢাকা, রবিবার, ২৮ আশ্বিন ১৪৩১, ১৩ অক্টোবর ২০২৪, ০৯ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

পর্যটকদের নিরাপত্তায় টাঙ্গুয়ার হাওরে থাকবে ট্যুরিস্ট পুলিশ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩০১ ঘণ্টা, নভেম্বর ১১, ২০১৬
পর্যটকদের নিরাপত্তায় টাঙ্গুয়ার হাওরে থাকবে ট্যুরিস্ট পুলিশ

জল-জোছনার হাওর টাঙ্গুয়া। ভারতের মেঘালয় রাজ্য ঘেঁষা সুনামগঞ্জের তাহিরপুরে এ হাওরের অবস্থান। স্বচ্ছ জলের ওপর রয়েছে ছায়াবৃক্ষ হিজল করচ। শোনা যায় অতিথি পাখির কলতান।

সিলেট: জল-জোছনার হাওর টাঙ্গুয়া। ভারতের মেঘালয় রাজ্য ঘেঁষা সুনামগঞ্জের তাহিরপুরে এ হাওরের অবস্থান।

স্বচ্ছ জলের ওপর রয়েছে ছায়াবৃক্ষ হিজল করচ। শোনা যায় অতিথি পাখির কলতান। হাওরের নয়নাভিরাম সৌন্দর্য মুগ্ধ করে পর্যটকদের। তাই দেশ-বিদেশ থেকে অগণিত পর্যটক ছুটে আসেন টাঙ্গুয়ার হাওরের সৌন্দর্য আর জীববৈচিত্র্য উপভোগ করতে।

আকর্ষণের কেন্দ্র বিন্দুতে থাকায় প্রতিনিয়ত সেখানে ঘুরতে যাচ্ছেন পর্যটকরা। আর এই পর্যটকদের নিরাপত্তার কথা চিন্তা করেই টাঙ্গুয়ার হাওরে কাজ শুরু করবে ট্যুরিস্ট পুলিশ।

এ লক্ষ্যে শুক্রবার (১১নভেম্বর) টাঙ্গুয়ার হাওরে সাংবাদিকদের নিয়ে নৌ-ভ্রমণের আয়োজন করেন সিলেট রেঞ্জের ডিআইজি। নৌ-ভ্রমণকালে টাঙ্গুয়ার হাওরে ওয়াচ টাওয়ার এলাকা ও ট্যুরিস্ট পুলিশ ফাঁড়ি স্থাপনের জন্য স্থান ঘুরে দেখেন। এসময় ট্যুরিস্ট পুলিশের কার্যক্রমের আনুষ্ঠানিক ঘোষণা দেন সিলেট রেঞ্জের উপ মহাপরিদর্শক (ডিআইজি) মো. মিজানুর রহমান।

মিজানুর রহমান সাংবাদিকদের বলেন, টাঙ্গুয়ার হাওরে প্রচুর পর্যটক আসেন। তাদের নিরাপত্তার বিষয়টি গুরুত্ব দিয়ে বিবেচনা করে পাশাপাশি পর্যটকদের সুবিধার জন্য আর কী কী করা যায়, এজন্যই মূলত এখানে আসা। তাছাড়া ট্যুরিস্ট পুলিশ কার্যক্রম এখনও শুরু করেনি। আমরা চাচ্ছি এখানে ট্যুরিস্ট পুলিশ পর্যটকদের নিরাপত্তায় সার্বক্ষণিক দায়িত্বে থাকবে।

তিনি আরো বলেন, সঠিক নিরাপত্তা থাকলে এখানে প্রচুর পর্যটক আসবে। তবে এখানে আসার ক্ষেত্রে সবচেয়ে বেশি সমস্যা হলো যাতায়াত। এই এলাকায় ট্যুরিস্টদের থাকা-খাওয়ার ব্যবস্থা নেই, টয়লেট সুবিধাও নেই। সরকারের উচ্চ পর্যায় এ বিষয়গুলো নিয়ে কাজ করছেন।

এসময় উপস্থিত ছিলেন যুক্তরাজ্য আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ফারুক আহমদ, সিলেট রেঞ্জের অতিরিক্ত ডিআইজি মো. নজরুল ইসলাম, সিলেট জেলার অতিরিক্ত পুলিশ সুপার সুজ্ঞান চাকমা, ট্যুরিস্ট পুলিশ ও সুনামগঞ্জ জেলা পুলিশের অতিরিক্ত সুপারসহ পুলিশের পদস্থ কর্মকর্তা, প্রিন্ট, ইলেক্ট্রনিক ও অনলাইন নিউজ পোর্টালের সাংবাদিকবৃন্দ।

বাংলাদেশ সময়: ০৪৫৩ ঘণ্টা, নভেম্বর ১২, ২০১৬
এনইউ/আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।