ঢাকা, রবিবার, ২৮ আশ্বিন ১৪৩১, ১৩ অক্টোবর ২০২৪, ০৯ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

ফের রামপাল প্রকল্প বাতিল চাইলো সুন্দরবন রক্ষা জাতীয় কমিটি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৪৩ ঘণ্টা, নভেম্বর ১২, ২০১৬
ফের রামপাল প্রকল্প বাতিল চাইলো সুন্দরবন রক্ষা জাতীয় কমিটি ছবি: কাশেম হারুন-বাংলানিউজটোয়েন্টিফোর.কম

জনস্বার্থ ও সুন্দরবনবিরোধী সব অপপ্রচার বন্ধ করে, জনদাবি মেনে নিয়ে সুন্দরবনকে বাঁচানোর স্বার্থে রামপাল বিদ্যুৎকেন্দ্র প্রকল্প আবারও বাতিলের দাবি জানিয়েছে নাগরিক সংগঠন ‘সুন্দরবন রক্ষা জাতীয় কমিটি’।

ঢাকা: জনস্বার্থ ও সুন্দরবনবিরোধী সব অপপ্রচার বন্ধ করে, জনদাবি মেনে নিয়ে সুন্দরবনকে বাঁচানোর স্বার্থে রামপাল বিদ্যুৎকেন্দ্র প্রকল্প আবারও বাতিলের দাবি জানিয়েছে নাগরিক সংগঠন ‘সুন্দরবন রক্ষা জাতীয় কমিটি’।

শনিবার (১২ নভেম্বর) জাতীয় প্রেসক্লাব মিলনাতনে সংবাদ সম্মেলনে জাতীয় কমিটির আহ্বায়ক সুলতানা কামাল লিখিত বক্তব্যে এ দাবি জানান।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন সুন্দরবন রক্ষা জাতীয় কমিটির সদস্য সচিব ডা. মো. আব্দুল মতিন, অধ্যাপক এম এম আকাশ, বদরুল ইমাম, ইফতেখারুজ্জামান, খুশী কবির ও রুহিন হোসেন প্রিন্স।
 
সুলতানা কামাল বলেন, সুন্দরবন প্রশ্নে বাংলাদেশ সরকারের অবস্থান আর জলবায়ু প্রশ্নে অবস্থান পরস্পর বিরোধী। কারণ জলবায়ু সংকট মোকাবিলা করতে হলে সুন্দরবনকে অক্ষত রাখা আমাদের প্রধান দায়িত্ব। এটি জাতিসংঘ ও সারাবিশ্বের আকাঙ্ক্ষা।

সুন্দরবন তথা রামপাল নিয়ে কোনো অযৌক্তিক বক্তব্য রাখা হচ্ছে না মন্তব্য করে তিনি বলেন, যথেষ্ট তথ্য প্রমাণ ও বিজ্ঞানভিত্তিক বিশ্লেষণের মাধ্যমেই আমরা রামপাল তাপ বিদ্যুৎ কেন্দ্রের বিরোধিতা করছি।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, সুন্দরবন নিয়ে জনগণের ট্যাক্সের টাকায় যে বিজ্ঞাপন প্রচারিত হচ্ছে তা বিভ্রান্তিকর ও প্রতারণামূলক। এটা সম্পূর্ণ মিথ্যা তথ্যে। যা বন্ধ করা উচিত।

প্রসঙ্গত, সুন্দরবনের কাছে রামপালে ভারত-বাংলাদেশ ফ্রেন্ডশিপ কোম্পানি বিদ্যুৎকেন্দ্রটি নির্মাণ করবে।

বাংলাদেশ সময়: ১২৪০ ঘণ্টা, নভেম্বর ১২, ২০১৬
ইএস/এএটি/আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।