ঢাকা, রবিবার, ২৭ আশ্বিন ১৪৩১, ১৩ অক্টোবর ২০২৪, ০৯ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

রাস উৎসবে মুখরিত কুয়াকাটা সৈকত

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৬ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০১৬
রাস উৎসবে মুখরিত কুয়াকাটা সৈকত ছবি-বাংলানিউজটোয়েন্টিফোর.কম

পূর্ণিমা তিথিতে রাস উৎসবে অংশ নিতে আসা দেশি-বিদেশি পুণ্যার্থী, সাধু ও দর্শনার্থীতে মুখরিত হয়ে  উঠেছে পটুয়াখালীর কুয়াকাটা সমুদ্র সৈকত।

বরিশাল: পূর্ণিমা তিথিতে রাস উৎসবে অংশ নিতে আসা দেশি-বিদেশি পুণ্যার্থী, সাধু ও দর্শনার্থীতে মুখরিত হয়ে  উঠেছে পটুয়াখালীর কুয়াকাটা সমুদ্র সৈকত।
 
সেইসঙ্গে ঐতিহ্যবাহী এ উৎসবে হিন্দু ধর্মাবলম্বীদের ব্যাপক উপস্থিতি লক্ষ্য করা গেছে।

সবার মধ্যে বিরাজ করছে উৎসবের আমেজ।

প্রত্যেক বছর কার্তিকের ভরা পূর্ণিমার তিথিতে রাস উৎসব অনুষ্ঠিত হয়।

শনিবার (১২ নভেম্বর) সন্ধ্যায় অধিবাসের মধ্য দিয়ে শুরু হয়েছে এ উৎসব। রোববার রাতভর পূজা শেষে সোমবার প্রত্যুষে পুণ্যার্থীদের সমুদ্র স্নানের মধ্য দিয়ে রাসমেলা ও উৎসবের সমাপ্তি ঘটবে।

রাস উৎসবকে ঘিরে কুয়াকাটাসহ কলাপাড়ার গোটা উপজেলায় প্রশাসনের বিভিন্ন স্তরের নজরদারি বাড়ানো হয়েছে। কুয়াকাটা সৈকতপাড়সহ কলাপাড়ায় সেবাশ্রম প্রাঙ্গণ ও বিভিন্ন স্থানে বসানো হয়েছে সিসি ক্যামেরা।

কুয়াকাটার অনন্যা ভিলা রাধা-কৃষ্ণ মন্দিরের পুরোহিত অনন্ত মুখার্জি জানান, এ মন্দিরে স্থাপিত রাধা-কৃষ্ণের বিশাল আকৃতির যুগল প্রতিমা দর্শনে এ সময়টায় ব্যাপক ভিড় জমে।   এখানে আগত হাজারো ভক্তের জন্য আয়োজন করা হয় খাবারের।
 
এদিকে, রাসমেলায় আগতদের থাকা-খাওয়া নির্বিঘœ করতে আবাসিক হোটেল ভাড়া ও রেস্তোরায় খাবারের মূল্য তালিকা  টাঙানো হয়েছে। সেইসঙ্গে সুপেয় পানি ও পর্যাপ্ত স্যানিটেশন ব্যবস্থা নিশ্চিত ও যত্রতত্র গাড়ি পার্কিং নিষিদ্ধ করা হয়েছে।

কলাপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এবিএম সাদিকুর রহমান বাংলানিউজকে বলেন, এছাড়া পুরো রাসমেলা এলাকা সিসি ক্যামেরার আওতায় রেখে নিরাপত্তা রক্ষায় পুলিশ ছাড়াও র‌্যাব ও একাধিক ভ্রাম্যমাণ আদালত দায়িত্বে রয়েছে। এছাড়াও থাকবে একাধিক মেডিকেল টিম।

বাংলাদেশ সময়: ১৯১৭ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০১৬
এমএস/এসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ