ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

বাংলাদেশির স্বাদ, সাধ ও সাধ্য জানে উৎসববিডি.কম

মাহমুদ মেনন, হেড অব নিউজ | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩৩০ ঘণ্টা, নভেম্বর ২২, ২০১৬
বাংলাদেশির স্বাদ, সাধ ও সাধ্য জানে উৎসববিডি.কম

ছেলের আজ জন্মদিন। অফিস থেকে রওয়ানা দিয়েছেন ছয়টায়। আটটায় কেক কাটার অনুষ্ঠান। পথে কেক কিনে তবেই ঘরে ফিরবেন এমন পরিকল্পনা। কিন্তু যানজট সব ওলট-পালট করে দিচ্ছে। গাড়ি এগোচ্ছে না। কেকের দোকানে পৌঁছাতেই সময় লেগে যাচ্ছে।

নিউইয়র্ক থেকে ফিরে: ছেলের আজ জন্মদিন। অফিস থেকে রওয়ানা দিয়েছেন ছয়টায়।

আটটায় কেক কাটার অনুষ্ঠান। পথে কেক কিনে তবেই ঘরে ফিরবেন এমন পরিকল্পনা। কিন্তু যানজট সব ওলট-পালট করে দিচ্ছে। গাড়ি এগোচ্ছে না। কেকের দোকানে পৌঁছাতেই সময় লেগে যাচ্ছে। টেনশন বাড়ছে। কিন্তু কেনো হাতে মোবাইল ফোনে দ্রুত ঢুকে পড়ুন উৎসববিডি.কম-এ। সেখানে ঢুকলে আপনি পড়বেন কেকের রাজ্যে। পছন্দ করুন। অর্ডার করুন। দেড় ঘণ্টা পর আপনি বাসায় পৌঁছার আগেই দেখবেন কেক পৌঁছে গেছে।

উৎসববিডি কিভাবে কাজ করবে তা জানতে চাইলে ঠিক এভাবেই বলছিলেন রায়হান জামান।

থাকেন সুদুর যুক্তরাষ্ট্রে। আর ওই যে 'হোয়েন ইউ আর ইন নিউইয়র্ক, অ্যাক্ট অ্যাজ অ্যান নিউইয়র্কার' সেই আপ্তবাক্যে পুরোপুরি বিশ্বাসী মানুষটি, কাজে-কর্মে নিউইয়র্কার বটে, তবে বাংলাদেশে তার শুরু করা এই নতুন ব্যবসা নিয়ে যখন ভাবেন তখন পুরো বাংলাদেশটাই তার মাথায় থাকে। দাবি করে বললেন, আমি বাংলাদেশিদের স্বাদ চিনি, তাদের সাধ বুঝি, আর তাদের সাধ্যও জানা। আর সে কারণেই উৎসববিডিতে সাধ ও সাধ্যের সমন্বয় করেছি।

আবার বললেন, ধরুন বিকেলের দিকে আপনার মনে হলো রাতে ফখরুদ্দীনের, হাজির কিংবা স্টার কাবাবের বিরিয়ানি খেতে পারলে মন্দ হতো না। ঘরে ফিরে সবাইকে সাথে নিয়ে কোথাও গিয়ে খাবেন সে ঝক্কিও নিতে চান না। আপনি উৎসববিডিতে অর্ডার করে রাখুন। ঘরে ফিরুন। গরম গরম কাচ্চি উপভোগ করুন ঘরে বসে।

জানেন, বাঙ্গালির সাধ খুব স্বল্প কিছুর। একটু কাচ্চি বিরিয়ানি, ছেলের জন্মদিনে কেক, বউকে বিয়ে বার্ষিকীতে এক গোছা ফুল, মা-বাবা-ভাই বোনের জন্য একটা ছোট্ট উপহার এই তো। এটা যে কেবলই সাধ তাই নয়, এটুকু করতে পারলে বিরাট একটা তৃপ্তিও মেলে। উৎসববিডি.কম সেটুকু তৃপ্ত করতে চায় মানুষকে।

যুক্তরাষ্ট্র থেকে বিশ্বের দেশে দেশে উপহার পাঠিয়ে উৎসব.কম আগেই নাম করেছে। তার পাশাপাশি বেশ কিছুদিন ধরে উৎসববিডি.কম বাংলাদেশেও তার কার্যক্রম বিস্তৃত করেছে। গত অক্টোবরে বেশ জাঁকজমকের সঙ্গে ঢাকায় উদ্বোধনীও করে গেলেন রায়হান জামান। তাতে প্রধান অতিথি হয়ে এসেছিলেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। ছিলেন ই-কমার্স জগতের অনেকেই।
এই ই-কমার্সকেই বড় গুরুত্ব দিতে চায় উৎসববিডি.কম। রায়হান জামান তার নিউইয়র্কের কর্মস্থলে বসে বাংলাদেশে ই-কমার্সের ভবিষ্যৎ ব্যাখ্যা করতে গিয়ে বলছিলেন, বাংলাদেশ যেভাবে এগুচ্ছে, তাতে এই ই-কমার্সেই পরিচালিত হবে দেশের সবচেয়ে বড় বাজার ব্যবস্থা। মানুষ আর গায়ে-গতরে কোথাও যাবে না। ঘরে বসে, কিংবা কাজে বসে, সামান্য ইন্টারনেট খরচেই সেরে নেবে বাজার-সদাই। এ কাজে যারা আগে এগিয়ে আসবে তারাই এগিয়ে থাকবে। উৎসববিডি.কম তাদেরই একজন।

রায়হান বলেন, উৎসবের পথ চলা পুরোনো। যেহেতু এতদিন বিদেশেই এর কর্মকাণ্ড সীমিত ছিলো, বিদেশ থেকে দেশে কিংবা দেশ থেকে বিদেশে উপহার পাঠানো যেতো তাই মানুষের মনে উৎসব মানে বিদেশ বলে একটা ধারণা তৈরি হয়েছে। আমি তাদের জানাতে চাই উৎসববিডি.কম বিদেশের পাশাপাশি দেশের জন্যও। দেশের ভেতরেই যেকেউ নিতে পারেন উৎসবের সেবা। আর সে কারণে উৎসব দেশে-বিদেশে এটাই এখন আমাদের নতুন স্লোগান। দেশের জেলায় জেলায় এই সেবা এখন পৌঁছে দেওয়া হয়েছে।

দেশের ঘরে ঘরে উৎসবের আমেজ ছড়িয়ে পড়ুক এটাই আমরা চাই, বলেন রায়হান জামান।

বাংলাদেশ সময়: ০৯২৪ ঘণ্টা, নভেম্বর ২২, ২০১৬
জেডএস/এমএমকে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।