ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

২৫ মার্চকে ‘জাতীয় গণহত্যা দিবস’ ঘোষণার প্রস্তাব

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪৭ ঘণ্টা, নভেম্বর ২২, ২০১৬
২৫ মার্চকে ‘জাতীয় গণহত্যা দিবস’ ঘোষণার প্রস্তাব ছবি: কাশেম হারুন-বাংলানিউজটোয়েন্টিফোর.কম

২৫ মার্চকে ‘জাতীয় গণহত্যা দিবস’ হিসেবে ঘোষণার দাবিতে শিগগিরই জাতীয় সংসদে প্রস্তাব করা হবে বলে জানিয়েছেন নৌপরিবহন মন্ত্রী ও আন্তর্জাতিক যুদ্ধাপরাধ গণবিচার আন্দোলনের আহ্বায়ক শাজাহান খান।

ঢাকা: ২৫ মার্চকে ‘জাতীয় গণহত্যা দিবস’ হিসেবে ঘোষণার দাবিতে শিগগিরই জাতীয় সংসদে প্রস্তাব করা হবে বলে জানিয়েছেন নৌপরিবহন মন্ত্রী ও আন্তর্জাতিক যুদ্ধাপরাধ গণবিচার আন্দোলনের আহ্বায়ক শাজাহান খান।

 

মঙ্গলবার (২২ নভেম্বর) দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান।

 

শাজাহান খান বলেন, ‘২৫ মার্চকে জাতীয় গণহত্যা দিবস হিসেবে ঘোষণার দাবিতে সংসদের বর্তমান অধিবেশনেই একটি প্রস্তাব উত্থাপনের প্রক্রিয়া সম্পন্নের পথে। ’

মন্ত্রী বলেন, ‘যুদ্ধাপরাধী রাজাকারদের সম্পদ বাজেয়াপ্ত করা, জামায়াতে ইসলামী বাংলাদেশ ও তার অনুসারী বা অঙ্গসংগঠনগুলোকে নিষিদ্ধ ঘোষণা করাসহ বিভিন্ন বিষয়ে সরকার কার্যক্রম শুরু করেছে। ’

সংবাদ সম্মেলন থেকে ২১ দফা দাবিসহ জাতীয় ও আর্ন্তজাতিক যুদ্ধাপরাধ, বিএনপি-জামায়াতের বর্বরোচিত হত্যাকাণ্ড, সন্ত্রাস-জঙ্গিবাদ, সাম্প্রদায়িক সহিংসতার প্রতিবাদে বেশ কিছু কর্মসূচি ঘোষণা করা হয়।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- বাংলাদেশ অভ্যন্তরীণ নৌযান মালিক সমিতির সভাপতি মাহবুব উদ্দিন, বাংলাদেশ শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক ওসমান আলী প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৫৩৩ ঘণ্টা, নভেম্বর ২২, ২০১৬
এমইউএম/ওএইচ/টিআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।