ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বছরজুড়ে আলোচনায় লুসির নাগরিকত্ব ও নান্টু হত্যা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৪ ঘণ্টা, জানুয়ারি ১, ২০১৯
বছরজুড়ে আলোচনায় লুসির নাগরিকত্ব ও নান্টু হত্যা লুসি হল্ট ও বিশ্বজিৎ হালদার নান্টু (ফাইল ফটো)

বরিশাল: বিদায়ী ২০১৮ সালে দেশব্যাপী আলোচিত ও সমালোচিত নানান ঘটনার মধ্যে বরিশালে আলোচনার শীর্ষে ছিলো বিশ্বজিৎ হালদার নান্টু ও সাবিহা আক্তার অথৈ হত্যাকাণ্ড। এছাড়া মুক্তিযুদ্ধে অবদান রাখায় বৃটিশ নাগরিক লুসি হল্টকে বাংলাদেশি নাগরিকত্ব দেওয়া ছিলো আলোচিত ঘটনাগুলোর মধ্যে অন্যতম।

বছরের শুরুতেই বাকেরগঞ্জ উপজেলায় কলেজছাত্র রোমানকে গলাকেটে হত্যা, উজিরপুরের জল্লা ইউনিয়নের জনপ্রিয় চেয়ারম্যান বিশ্বজিৎ হালদার নান্টুকে গুলি করে হত্যা, বরিশাল নগরের কাউনিয়ায় শিশু সাবিহাকে শ্বাসরোধ করে হত্যার ঘটনায় বাবা গ্রেফতার ও বাকেরগঞ্জে মাদরাসা সুপারের মাথায় মল ঢেলে লাঞ্ছনার ঘটনা ছিলো দেশজুড়ে আলোচিত।

বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত সংবাদের সূত্র ধরে জানা গেছে, অষ্টম শ্রেণির জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষায় বরিশাল বোর্ডের সেরা ফলাফল অর্জন, মৌসুমের শুরুতে ইলিশ সংকট, ঢাকা-বরিশাল নৌপথে নাব্যতা সংকট, বরিশালে মশক নিধণ কার্যক্রম ছিলো আলোচিত ও সমালোচিত ঘটনা।

তবে, বকেয়ো বেতন-ভাতা পরিশোধের সূত্রে ধরে ২০১৮ সালের প্রথম থেকেই অস্থিরতা ছিলো বরিশাল সিটি করপোরেশন। আবার মেয়র নির্বাচনে বিপুল ভোটে জয়ী হয়ে নগরপিতার আসনে বসেন জনপ্রিয় নেতা সেরনিয়াত সাদিক আব্দুল্লাহ শেষদিকে হাসি ফুটিয়েছেন করপোরেশেনের শ্রমিকদের মুখে। যদিও সিটি নির্বাচনে কেন্দ্রীয় বিএনপির যুগ্ম-মহাসচিব মজিবর রহমান সরোয়ারকে হারানোটাই ছিলো আলোচনার শীর্ষে। নির্বাচনে সরোয়ার জামানতও হারান।

অপরদিকে, গত ৮ ফেব্রুয়ারি মাসে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বরিশাল সফরও ছিলো বেশ আলোচিত। ওইদিনে বরিশালে ৩৮টি উন্নয়ন কার্যক্রমের উদ্বোধনের পাশাপাশি শেখ হাসিনা সেনানিবাসের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। একই দিনেই জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় পাঁচ বছরের দণ্ডপ্রাপ্ত হয়ে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া কারাগারে যান।

মুক্তিযুদ্ধে বিশেষ অবদান রাখায় স্বাধীনতার ৪৭ বছর পরে ২০১৮ সালে বৃটিশ নাগরিক লুসি হল্টকে প্রথমে মাল্টিপল ভিসা দেওয়া ও পরে বাংলাদেশের নাগরিকত্ব দেওয়া ছিলো আলোচিত বিষয়গুলোর মধ্যে অন্যতম।

এছাড়া বছরের প্রথম দিকে বরিশাল-শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসক ও রোগীর স্বজনদের মধ্যে উত্তাপ ছড়িয়েছে বেশ কয়েকবার। যার জের ধরে ইন্টার্নরাও ধর্মঘটের ডাক। এদিকে দুই বাস মালিক সমিতির দ্বন্দ্বে নগরের রূপাতলী বাসস্ট্যান্ড থেকে দীর্ঘ কয়েকমাসে বেশ কয়েকবার সরাসরি ঝালকাঠি রুটে বাস চলাচল বন্ধ হয়ে যায়। ফলে ভোগান্তি পোহাতে হয়েছে বরিশাল থেকে ঝালকাঠি ও পিরোজপুর রুটের যাত্রীদের।

এছাড়া সামাজিক যোগযোগ মাধ্যম ফেসবুকসহ দেশব্যাপী সমালোচনার ঝড় তুলেছিলো বাকেরগঞ্জে মাদরাসা সুপারের মাথায় মল ঢেলে লাঞ্ছনা, নগরের আব্দুর রব সেরনিয়াবাত সেতুর টোল ঘর সংলগ্ন এলাকায় ছাত্রী নির্যাতনের ঘটনা, নগরের বাজাররোড ও কাশিপুর এলাকায় বাসায় আটকে তিন শিশু গৃহপরিচারিকাকে নির্যাতন, একটি বেসরকারি টেলিভিশন চ্যানেলের বরিশাল ক্যামেরাপারসন সুমনের ওপর পুলিশি নির্যাতন, এ ঘটনার সঙ্গে জড়িত আট পুলিশ সদস্যকে সাময়িক বরখাস্ত ও তাদের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেওয়া, বরিশাল-৪ আসনের সংসদ সদস্য পঙ্কজ দেবনাথকে ঘিরে বিরোধী শিবিরের নানান অভিযোগ, নগরে রিকশা শ্রমিকদের সঙ্গে পুলিশের সংঘর্ষের ঘটনায় নারী নেত্রী ডা. মনিষাকে গ্রেফতার, একাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রচারণায় ধানের শীষ প্রতীকের প্রার্থী (পরাজিত) মজিবর রহমান সরোয়ারের সঙ্গে থাকা কর্মী পলাশকে নদীপথে সিবোট থেকে আটক করা, নগরের কাশিপুর এলাকায় বস্তা ভেতর থেকে শিশু সীমার মরদেহ উদ্ধার হওয়া ছিলো দেশজুড়ে আলোচনায়।

এছাড়া বছরজুড়ে আইন-শৃঙ্খলা বাহিনীর মাদক ও সন্ত্রাসবিরোধী কার্যক্রমে ছিলো চোখে পড়ার মতো।  এছাড়া উজিরপুরের জল্লা ইউনিয়ন চেয়ারম্যান হত্যার ঘটনায় জড়িত প্রধান আসামি সন্ত্রাসী রবিউল আলম ও সদরের শায়েস্তাবাদে আন্তঃজেলা ডাকাত সদস্য ক্রসফায়ারে নিহত হওয়ার ঘটনাও বেশ আলোচিত ছিলো।

বাংলাদেশ সময়: ১১৪০ ঘণ্টা, জানুয়ারি ০১, ২০১৯
এমএস/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।