ঢাকা, রবিবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

জাতীয়

জনসংখ্যা দিবস পালন হবে বৃহস্পতিবার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৮ ঘণ্টা, জুলাই ২০, ২০২২
জনসংখ্যা দিবস পালন হবে বৃহস্পতিবার

ঢাকা: ১৯৯০ সাল থেকে প্রতিবছর ১১ জুলাই বিশ্ব জনসংখ্যা দিবস পালন করা হলেও ঈদুল আযহার কারণে এবার দিবসটি বৃহস্পতিবার (২১ জুলাই) পালনের উদ্যোগ নিয়েছে বাংলাদেশ সরকার।  

‘৮০০ কোটির পৃথিবী: সবার সুযোগ, পছন্দ ও অধিকার নিশ্চিত করে প্রাণবন্ত ভবিষ্যৎ গড়ি’ এই প্রতিপাদ্য বিষয় নিয়ে বৃহস্পতিবার দেশে পালন হবে বিশ্ব জনসংখ্যা দিবস।

পরিবার পরিকল্পনা, লৈঙ্গিক সমতা, দারিদ্র, মাতৃস্বাস্থ্য এবং মানবাধিকারের মতো জনসংখ্যা সংক্রান্ত বিভিন্ন বিষয়ে জনগণের সচেতনা বৃদ্ধি করার লক্ষ্যে বিশ্ব জনসংখ্যা দিবস পালন করা হয়।

এ বিষয়ে বুধবার (২০ জুলাই) বেসরকারি উন্নয়ন সংস্থা লাইট হাউস আয়োজিত এক বৈঠকে জানানো হয়, ক্রমবর্ধমান জনসংখ্যা বৃদ্ধির ফলে আবাসন খাতে জমির ব্যবহার বৃদ্ধি পাচ্ছে। এ জন্য আমাদের দেশে প্রতিবছর এক শতাংশ আবাদি জমি হ্রাস পাচ্ছে। এর প্রভাব পড়ছে আমাদের খাদ্য উৎপাদনে। সেই সঙ্গে পুষ্টিখাতে তৈরি হচ্ছে নানাবিধ সমস্যা।

এতে আরও জানানো হয়, বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরিসংখ্যান মতে এবং বর্তমান প্রেক্ষাপট অনুযায়ী ২০৩০ সালে জনসংখ্যা হবে ৮৫০ কোটি।  ২০৫০ সালে তা বেড়ে পৌঁছাবে ৯৭০ কোটিতে। আর ২১০০ সালে তা বেড়ে ১০৯০ কোটিতে দাঁড়াবে। ক্রমবর্ধমান জনসংখ্যা বৃদ্ধি অব্যাহত থাকলে বিশেষ করে স্বল্প উন্নত দেশগুলোর অবস্থা হবে ভয়াবহ।

বৈঠকে অতিথি হিসেবে উপস্থিতি ছিলেন সিনিয়র সাংবদিক মনজুরুল আহসান বুলবুল, দৈনিক আজকালের খবর পত্রিকার সম্পাদক ফারুক তালুকদার এবং পরিবার পরিকল্পনা মন্ত্রণালয়ের প্রোগ্রাম ম্যানেজার মনজুর হাসান।

বাংলাদেশ সময়: ১৮২৫ ঘণ্টা, জুলাই ২০, ২০২২
এসএমএকে/এসএ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।