ঢাকা, সোমবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

জাতীয়

মৃত মুক্তিযোদ্ধার পরিবার পাবে সনদ 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৭ ঘণ্টা, জুলাই ২৮, ২০২২
মৃত মুক্তিযোদ্ধার পরিবার পাবে সনদ 

ঢাকা: বীর মুক্তিযোদ্ধাদের স্মার্ট আইডি কার্ড ও মুক্তিযোদ্ধা সনদ প্রদান কর্মসূচির উদ্বোধন করেছেন মুক্তিযুদ্ধ মন্ত্রী এ কে এম মোজাম্মেল হক।  

১৭ জেলার ২৪ হাজার ৭৬১ জন মুক্তিযোদ্ধা পাবেন স্মার্ট আইডি কার্ড ও মুক্তিযোদ্ধা সনদ, অন্যদিকে ২২ হাজার ৪২ জন মৃত মুক্তিযোদ্ধার পরিবার পাবেন মুক্তিযোদ্ধা সনদ।

 

বৃহস্পতিবার রাজধানীর মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এ কর্মসূচির উদ্বোধন করেন মুক্তিযুদ্ধ বিষায়ক মন্ত্রী এ কে এম মোজাম্মেল হক।

মুক্তিযুদ্ধে মন্ত্রী বলেন, এ স্মার্ট কার্ড শুধুমাত্র জীবিত মুক্তিযোদ্ধারাই ব্যবহার করতে পারবেন। ভুল-ত্রুটি হলেও চিন্তার কারণ নেই। দুইমাসের মধ্যে আবেদন করলে সংশোধন করা যাবে। তবে সংশোধন না করলে ভুল স্মার্ট কার্ডে সুবিধা পাওয়া যাবে না।

যাদের ভুল করে নাম গেছে কিন্তু  উপজেলা পর্যায়ে তাদের বিষয়ে আপত্তি থাকলে তিনিও স্মার্ট কার্ড পাবেন না। যাদের আপিল নিস্পত্তি হয়েছে কিন্তু একবছর হয়নি তারা পরে কার্ড পাবেন বলে জানান মুক্তিযুদ্ধ মন্ত্রী।

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি শাহজাহান খান বলেন, বঙ্গবন্ধু হত্যার পরে মুক্তিযুদ্ধবিরোধী প্রজন্ম তৈরি করেছে পরবর্তী সরকারগুলো। আমরা মুক্তিযোদ্ধা, আমাদের জীবন স্বার্থক।  

এ নিয়ে ১৩ নির্দেশিকা জারি করেছে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়। নির্দেশিকাগুলো-মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের ওয়েব সাইটে প্রকাশিত সমন্বিত তালিকায় নাম না থাকলে উক্ত বীর মুক্তিযোদ্ধাদের নামে প্রেরিত ডিজিটাল সার্টিফিকেট ও স্মার্ট আইডি কার্ড বিতরণ স্থগিত থাকবে।  
সমন্বিত তালিকায় নাম অন্তর্ভুক্ত হয়নি এমন বীর মুক্তিযোদ্ধাদেরকে সমন্বিত তালিকায় নাম অন্তর্ভুক্ত সাপেক্ষে পরে ডিজিটাল সার্টিফিকেট ও স্মার্ট আইডি কার্ড দেওয়া হবে, যে সকল বীর মুক্তিযোদ্ধা ইতোমধ্যে মৃত্যুবরণ করেছেন তাদের নামে ইস্যু হওয়া ডিজিটাল আইডি কার্ড বিতরণ স্থগিত রেখে শুধুমাত্র ডিজিটাল সার্টিফিকেট বিতরণ করতে হবে, ডিজিটাল সার্টিফিকেট ও স্মার্ট আইডি কার্ডে তথ্যগত ভুল থাকলে সংশোধনের জন্য কার্ড প্রদানের দুই মাসের মধ্যে আবেদন করতে হবে।  

কোনো বীর মুক্তিযোদ্ধার বিরুদ্ধে আনিত অভিযোগ জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিলে শুনানীরত থাকলে তাদের কার্ড বিতরণ বন্ধ রাখতে হবে, উপজেলা থেকে সুপারিশ ব্যতিত কোনো বীর মুক্তিযোদ্ধার নাম সমন্বিত তালিকায় উঠে থাকলে তাদের কার্ড বিতরণ বন্ধ করতে হবে, কোনো বীর মুক্তিযোদ্ধার গেজেট বাতিল হয়ে থাকলে তাদের কার্ড বিতরণ বন্ধ রাখতে হবে।  

মুক্তিযোদ্ধাদের স্মার্টকার্ড তুলে দেওয়ার অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ঢাকার জেলা প্রশাসক শহীদুল ইসলাম, গাজীপুরের জেলা প্রশাসক আনিসুর রহমান, মাদারীপুরের রহিমা খাতুন, গোপালগঞ্জের জেলা প্রশাসক শাহিদা সুলতানা ও হবিগঞ্জ জেলা প্রশাসক ইশরাত জাহান।

বাংলাদেশ সময়: ১৭০৮ ঘণ্টা, জুলাই ২৮, ২০২২
এনবি/এসআইএস 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।