ঢাকা, সোমবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

জাতীয়

ঢাকা উত্তরে চালু হচ্ছে স্মার্ট পার্কিং

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৬ ঘণ্টা, আগস্ট ৩, ২০২২
ঢাকা উত্তরে চালু হচ্ছে স্মার্ট পার্কিং ‘স্মার্ট হাট, স্মার্ট বাংলাদেশ’ অভিজ্ঞতা বিনিময় সভায় ঢাকা উত্তরের মেয়র আতিকুল ইসলাম | ছবি: রাজীন চৌধুরী

ঢাকা: ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম বলেছেন, যেখানেই পার্কিং ব্যবস্থা দেওয়া হচ্ছে সেখানেই শুরু হয়ে যাচ্ছে মাস্তানি। বর্তমানে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের সড়কে কোনো পার্কিং ইজারাদার নেই।

ইজারাদারদের সিস্টেমে আনতে স্মার্ট পার্কিং ব্যবস্থা আগামী মাস থেকে চালু হচ্ছে। ঢাকা শহরে প্রথম ফেসে ৫০০ স্মার্ট কার পার্কিং শুরু করতে যাচ্ছি।

বুধবার (৩ আগস্ট) দুপুরে রাজধানীর গুলশান-২ নগর ভবনে ‘স্মার্ট হাট, স্মার্ট বাংলাদেশ’ অভিজ্ঞতা বিনিময় সভায় তিনি এসব কথা বলে।

আতিকুল ইসলাম বলেন, সব কাজ শেষ হয়েছে। আগামী মাস থেকে চালু হচ্ছে। এই শহরটা আপনাদের। আপনারা এখানে ব্যবসা করছেন। ঢাকা শহরের চাপ বাড়ছে। একা সিটি কর্পোরেশনের পক্ষে সম্ভব না শহরকে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখা।  

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ঢাকা উত্তরের মেয়র বলেন, প্রথম অবস্থায় গুলশান-বনানীতে ৫০০ স্মার্ট কার পার্কিং চালু করছি। পাইলট প্রজেক্ট হিসেবে চালু হচ্ছে স্মার্ট পার্কিং। এই প্রজেক্ট সফল হলে, পর্যায়ক্রমে রাজধানীর উত্তর সিটি কর্পোরেশনে এই পার্কিং ব্যবস্থা চালু করা হবে।

ইজারা দেওয়া হবে কিনা এমন প্রশ্নের জবাবে মেয়র বলেন, এই ধারণা এসেছে ইজারা থেকেই। সনাতন পদ্ধতিতে ইজারা দেওয়া হবে না। ডিজিটাল পদ্ধতিতে ইজারা দেওয়া হবে। বিদেশে যেমন এক ঘণ্টা পার্কিং করলে একটা পরিমাণের টাকা দিতে হয়। সেই নিয়মেই দিতে হবে। কোন কিছুই ফ্রি নয়। পার্কিংয়ের জায়গা নেই বলেই সমস্যা হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৪৪১ ঘণ্টা, আগস্ট ০৩, ২০২২
এমএমআই/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।