ঢাকা, সোমবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

রাজনীতি

৫ প্রশ্নে জাতীয় ঐক্য গড়ে তুলতে হবে: রব

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০২ ঘণ্টা, মার্চ ২৯, ২০২২
৫ প্রশ্নে জাতীয় ঐক্য গড়ে তুলতে হবে: রব

ঢাকা: জেএসডি সভাপতি আ স ম আবদুর রব বলেছেন, জাতিরাষ্ট্র হিসেবে স্বাধীনতার ৫০ বছর পর আমাদের অর্জন, সফলতা ও ব্যর্থতার মূল্যায়ন করতে হবে স্বাধীনতার ঘোষণাপত্রে প্রতিশ্রুত ‘সাম্য’, ‘মানবিক মর্যাদা’ ও ‘সামাজিক সুবিচার’ এসবের আলোকে। কিন্তু ঔপনিবেশিক শাসন কাঠামো বহাল থাকায় গত ৫০ বছরে স্বাধীনতার লক্ষ্য অর্জনে আমরা কাঙ্ক্ষিত সাফল্য অর্জন করতে পারিনি।

তিনি বলেন, যে নৈতিক ভিত্তি, যে বৈশিষ্ট্য, যে নীতি এবং শাসন কাঠামোর ওপর একটি রাষ্ট্রের উপস্থিতি নিশ্চিত হয়, আমাদের প্রজাতন্ত্রে সেই সবকিছু ধ্বংসস্তূপে পরিণত করা হয়েছে।

ক্ষমতার পরিবর্তন ও গণমুখী রাষ্ট্রীয় ব্যবস্থা প্রবর্তনে সংবিধান সংস্কার, ন্যায়বিচার প্রতিষ্ঠা, মানবাধিকারের নিশ্চয়তা, রাষ্ট্র মেরামত এবং নিরপেক্ষ নির্বাচন— এই ৫টি মৌলিক প্রশ্নে জাতীয় ঐক্য গড়ে তোলার উদাত্ত আহ্বান জানান আ স ম রব।

তিনি বলেন, এই পাঁচটি মৌলিক প্রশ্নের ভিত্তিতে দফাওয়ারি ন্যূনতম কর্মসূচি প্রণয়ন করে ঐক্যবদ্ধ আন্দোলনের ঘোষণা করাই এই মুহূর্তের আশু করণীয়। এই ‘ঐতিহাসিক অনিবার্যতা’কে কেন্দ্র করেই রাজনীতিতে বিস্ফোরণ ঘটবে এবং মৌলিক পরিবর্তনের সূচনা হবে। রাষ্ট্র পুনর্গঠনে ইতিহাস যে সুযোগ আমাদের দিয়েছে, তা যেন দলীয় সংকীর্ণতায় হাতছাড়া হয়ে না যায়।

আ স ম রব আরও বলেন, বর্তমান অবৈধ সরকার বিদায়ের পর সাংবিধানিক শূন্যতা ও রাজনৈতিক সংকট পূরণ, রাষ্ট্রের ধ্বংসপ্রাপ্ত প্রশাসন পুনর্গঠন, সংবিধানের প্রয়োজনীয় সংস্কার ও রাষ্ট্র মেরামতে এবং দ্রুততম সময়ে অবাধ সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনে জনগণের রায় ও সম্মতির ভিত্তিতে গঠিত প্রতিনিধিত্বশীল সরকারের হাতে ক্ষমতা হস্তান্তর করার জন্য জাতীয় সরকার প্রয়োজন।

মহান স্বাধীনতা দিবস উপলক্ষে মঙ্গলবার (২৯ মার্চ) জাতীয় প্রেসক্লাবে জেএসডি আয়োজিত ‘আকাঙ্ক্ষিত বাংলাদেশ: বাস্তবতা ও করণীয়’ শীর্ষক আলোচনা সভায় এসব কথা বলেন আ স ম আবদুর রব।

আলোচনা সভায় আরও বক্তব্য দেন গণফোরামের নির্বাহী সভাপতি অধ্যাপক আবু সাঈদ, নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না, রাষ্ট্র সংস্কার আন্দোলনের অ্যাডভোকেট হাসনাত কাইয়ুম, ভাসানী অনুসারী পরিষদের নেতা বীর মুক্তিযোদ্ধা নঈম জাহাঙ্গীর, জেএসডি সাধারণ সম্পাদক অ্যাডভোকেট ছানোয়ার হোসেন তালুকদার, কার্যকরী সভাপতি আনিছূর রহমান খান, কার্যকরী সভাপতি বীর মুক্তিযোদ্ধা মো. সিরাজ মিয়া, স্থায়ী কমিটির সদস্য তানিয়া রব এবং কার্যকরী সাধারণ সম্পাদক শহীদ উদ্দিন মাহমুদ স্বপন প্রমূখ।

বাংলাদেশ সময়: ১৯০১ ঘণ্টা, মার্চ ২৯, ২০২২
এমএইচ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।