ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

জাতীয়

গাংনীতে মাটি ব্যবসায়ীকে ৫০ হাজার টাকা জরিমানা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩০ ঘণ্টা, মার্চ ১৩, ২০২৩
গাংনীতে মাটি ব্যবসায়ীকে ৫০ হাজার টাকা জরিমানা

মেহেরপুর: অবৈধভাবে ফসলি জমির মাটি কাটা এবং চলাচলের রাস্তা অনুপযোগী করে তোলার অপরাধে জাহিদ হাসান নামের এক মাটি ব্যবসায়ীকে ৫০ হাজার টাকা জরিমানা করেছে গাংনী উপজেলা প্রশাসন কর্তৃক ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট।

সোমবার (১৩ মার্চ) বিকালের দিকে গাংনী উপজেলার টেপুখালির মাঠে ফসলি জমিতে মাটি কাটার অপরাধে এ জরিমানা করেন তিনি।

জাহিদ হাসান মেহেরপুর সদর উপজেলার উত্তরশালীকা গ্রামের জাহিরুল ইসলামের ছেলে।

ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও গাংনী উপজেলা সহকারি কমিশনার (ভূমি) নাদির হোসেন শামীম বলেন, মাটি ব্যবসায়ী জাহিদ হাসান সাহারবাটি গ্রামের টেপুখালির মাঠে ফসলি জমি কাটছে এমন অভিযোগে ওই মাঠে ভ্রাম্যমাণ আদালত চালানো হয়। সেখানে ড্রেজার মেশিনসহ তাকে হাতে নাতে আটক করা হয়।  

পরে ২০১৩ সালের ইট প্রস্তুত ও ভাটা নিয়ন্ত্রণ আইন ১/৪ ও ১/৫ এবং ১৫/১(ক) ধারায় দোষি সাবস্থ্য হওয়ায় জাহিদ হাসানকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়।

এ সময় গাংনী থানার এএসআই মকবুল হোসেনের নেতৃত্বে গাংনী থানা পুলিশের একটি টিম ভ্রাম্যমাণ আদালতকে সহযোগীতা করেন।

উল্লেখ্য, উপজেলার গাংনী—ধানখোলা রাস্তা, মালশাদহ—হাড়িয়াদহ রাস্তা, মেহেরপুর—কুষ্টিয়া আঞ্চলিক মহাসড়কের গাংনী উপজেলার তেরাইল থেকে বামন্দী পর্যন্ত, বামন্দী—কাজিপুর রাস্তা, পশ্চিম মালশাদহ—হিজলবাড়িয়া রাস্তা, বাওট—মহাম্মদপুর রাস্তা, চিৎলা—জুগিন্দা রাস্তাসহ বিভিন্ন গ্রামের মধ্যের রাস্তাগুলো ইটভাটার মাটি টানা ট্রাক্টরের চাকায় চলাচলের অনুপযোগি হয়ে পড়েছে।  

এ নিয়ে উপজেলা ও মেহেরপুর জেলা প্রশাসনের আইনশৃংখলা সভায় ভূক্তভোগীরা বারবার অনুরোধ করার পর মাঝে মধ্যে ভ্রাম্যমান আদালত পরিচালনা করলেও অধিকাংশ সময় নিরব দর্শকের ভূমিকা পালন করে থাকেন প্রশাসনের কর্মকর্তারা।  

স্থানীয়দের অভিযোগ ইটভাটার মালিক ও মাটি ব্যবসায়ীরা এ রাস্তাগুলো নষ্ট করে নিজেরা কোটি কোটি টাকার মালিক হলেও প্রতি বছর সরকার এসব রাস্তার পেছনে কোটি কোটি টাকা খরচ করছেন মেরামতের জন্য।

বাংলাদেশ সময়: ১৪৪৪ ঘণ্টা, মার্চ ১৩, ২০২৩
এসএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।