ঢাকা, শনিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

জাতীয়

‘শেখ হাসিনার তদারকিতে মাছ-মাংসে স্বয়ংসম্পূর্ণ বাংলাদেশ’

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৩ ঘণ্টা, মার্চ ১৫, ২০২৩
‘শেখ হাসিনার তদারকিতে মাছ-মাংসে স্বয়ংসম্পূর্ণ বাংলাদেশ’

পিরোজপুর: মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ.ম রেজাউল করিম বলেছেন, ‘বাংলাদেশ আজ মাছ ও মাংসে স্বয়ংসম্পূর্ণ। এখন দেশের মাছ- মাংস বিদেশে রপ্তানি করা হচ্ছে।

যা বাংলাদেশের ইতিহাসের রেকর্ড। আর এটা সম্ভব হচ্ছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা ও তদারকির কারণে। ’

বুধবার (১৫ মার্চ) দুপুরে শেখ রাসেল স্টেডিয়ামে উপজেলা প্রাণিসম্পদ অফিসের উদ্যোগে আয়োজিত এক প্রদর্শনী অনুষ্ঠানের আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে বক্তব্যে এ কথা বলেন তিনি।  

মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী দেশকে একটি আত্মনির্ভরশীল জাতি হিসাবে গড়ে তুলতে কাজ করছেন। তিনি নিজেও অবসরে চাষাবাদে নিয়োজিত থাকেন। আমাদের দেশ ও নিজেকে আত্মনির্ভরশীল করতে হাঁস-মুরগি  ও গবাদি পশুপালনসহ মাছের চাষ বাড়াতে হবে।  

এ সময় মন্ত্রী আরও বলেন, ‘বাঙালি জাতির স্মরণীয় মাস এই মার্চ। এ মাসে বঙ্গবন্ধুর  জন্ম, বাংলাদেশের স্বাধীনতা ঘোষণাও এই মাসে। ঐতিহাসিক ৭ মার্চ, ২৫ মার্চ ও ২৬ মার্চ এর মতো দিনগুলোও এই মাসের’।  

উপজেলা নির্বাহী কর্মকর্তা ডাক্তার সঞ্জীব দাশের সভাপতিত্বে ও উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাক্তার মো. তরিকুল ইসলামের পরিচালনায় অনুষ্ঠানটি হয়।  

এতে আরও বক্তব্য রাখেন প্রাণিসম্পদ বিভাগের বরিশাল  বিভাগীয় পরিচালক ডাক্তার মো. আব্দুস সবুর, জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাক্তার তরুণ কুমার সিকদার, ভারপ্রাপ্ত উপজেলা চেয়ারম্যান শেখ মোস্তাফিজুর রহমান প্রমুখ।

পরে মৎস্য অফিসের উদ্যোগে  উপজেলার তিন নিখোঁজ ও মৃত জেলেদের প্রতি পরিবারকে নগদ ৫০ হাজার টাকা দেন মন্ত্রী। এছাড়া অসহায় ও দুস্থ ৮০ জেলের মধ্যে ২০ জনকে একটি করে গরু, ২০ জনকে ২টি করে উন্নত জাতের ছাগল এবং বাকি ৪০ জনকে জালসহ গরু-ছাগলের খাবার দেওয়া হয়।

একই দিন সকালে মন্ত্রী উপজেলা পরিষদের স্বাধীনতা মঞ্চে উপজেলার ১৪টি শিক্ষাপ্রতিষ্ঠানে ১৫২ জোড়া বেঞ্চ প্রদান করেন। ওই প্রদর্শনীতে উপজেলার প্রায় শতাধিক গরু-ছাগল, হাঁস-মুরগি ও পাখীর  স্টলের মধ্যে প্রতিযোগীতা অনুষ্ঠিত হয়।  এতে ৪টি ক্যাটাগরিতে ১২জন খামারিকে পুরস্কার দেওয়া হয়।

বাংলাদেশ সময়: ১৯২০ ঘণ্টা, মার্চ ১৫, ২০২৩
এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।