ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

মেজর পরিচয়ে প্রতারণা, অবশেষে গ্রেপ্তার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৫ ঘণ্টা, জুন ১২, ২০২৩
মেজর পরিচয়ে প্রতারণা, অবশেষে গ্রেপ্তার গ্রেপ্তার প্রতারক

ঢাকা: মেজর পরিচয়ে দীর্ঘদিন ধরে চাকরি দেওয়ার নামে অসংখ্য মানুষের কাছ থেকে অর্থ হাতিয়ে নিয়েছে। অবশেষে সেই প্রতারক মো. রাজিবুল হাসান রকিকে গ্রেপ্তার করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)-১।

 

রাজধানীর দক্ষিণখান এলাকা থেকে তাকে গ্রেপ্তার করা হয়।

সোমবার (১২ জুন) দুপুরে র‌্যাব-১ এর সিনিয়র সহকারী পরিচালক (অপস্ অফিসার) সিনিয়র সহকারী পুলিশ সুপার মো. পারভেজ মিয়া বাংলানিউজকে বিষয়টি নিশ্চিত করেন।

গ্রেপ্তার প্রতারকের কাছ থেকে ২টি র‌্যাঙ্ক বেজ, সেনাবাহিনীর একটি ভুয়া পরিচয়পত্র, ৩টি ভুয়া চিকিৎসা বই, ৪ হাজার ৫৫০ টাকা, ২টি ক্রেডিট কার্ড,  ১টি হাত ঘড়ি, ১টি পাসপোর্ট, ২টি মোবাইল ফোন, ৮টি সিম কার্ড, ২টি ব্যাগ, ১টি চেক বই, ৩টি স্ট্যাম্প, অন্যান্য কাগজপত্রের সঙ্গে জাতীয় পরিচয়পত্র ও পাসপোর্ট সাইজের ছবি উদ্ধার করা হয়েছে।

ওই র‌্যাব কর্মকর্তা জানান, রোববার (১১ জুন) রাতে তথ্য প্রযুক্তি ও গোপন সংবাদের ভিত্তিতে দক্ষিণখান থানাধীন কাওলা রোডের হাজী ক্যাম্প সংলগ্ন এলাকায় অভিযান চালিয়ে তাকে গ্রেপ্তার করা হয়।  

তিনি জানান, দীর্ঘদিন ধরেই সরকারি বাহিনীর নাম ব্যবহার করে একটি প্রতারক চক্র বিভিন্ন লোকজনের কাছ থেকে বাংলাদেশ সেনাবাহিনীতে বিভিন্ন পদবিতে চাকরি দেওয়ার কথা বলে জনসাধারণের কাছ থেকে বিপুল পরিমাণ অর্থ প্রতারণার মাধ্যমে আত্মসাৎ করছিল। গ্রেপ্তার প্রতারক গত ৬ মার্চ ভুক্তভোগীর ছোট ভাইয়ের প্রয়োজনীয় সব কাগপত্রসহ ঢাকা ক্যান্টনমেন্ট সিএসডি এর সামনে হাজির থাকতে বলে এবং চাকরির নিয়োগপত্র নিতে হলে অফিসিয়াল খরচ বাবদ ৪০ হাজার টাকা দিতে হবে বলে জানায়।

ভুক্তভোগী তার পরিবারের সঙ্গে আলাপ আলোচনা করে টাকা সংগ্রহ করে তার ছোট ভাই মো. আবুল কালাম এবং প্রয়োজনীয় কাগজপত্রসহ ওই দিন দুপুর দেড়টায় ঢাকার ভাষানটেক থানাধীন ঢাকা ক্যান্টনমেন্ট সিএসডির পশ্চিম পাশের যাত্রী ছাউনীতে গিয়ে উপস্থিত হয়। এ সময় ভুয়া মেজর রাজিব আহমেদকে ফোন করলে সেও যাত্রী ছাউনিতে আসে। ভুক্তভোগীর ছোট ভাইকে শারীরিকভাবে পর্যবেক্ষণ করে চাকরি যোগ্য বলে জানান। পরে ৪০ হাজার টাকা ও প্রয়োজনীয় কাগজপত্র গ্রহণ করেন। গত ৯ মার্চ ভুক্তভোগীকে ফোনে যোগাযোগ করে ক্যান্টনমেন্ট সিএসডি এর সামনে থেকে চাকরির নিয়োগপত্র সংগ্রহ করতে বলেন। সেখানে ওই দিন ৯টার সময় ভুক্তভোগী এসে ভুয়া মেজর রাজিব আহমেদের মোবাইল নাম্বারে যোগাযোগ করার চেষ্টা করলে নাম্বার দুইটি বন্ধ পায়।

ভুক্তভোগী নিরুপায় হয়ে বিষয়টি উল্লেখ করে র‌্যাব-১ এর কার্যালয়ে একটি লিখিত অভিযোগ করেন। এ অভিযোগের ভিত্তিতে প্রতারককে গ্রেপ্তার করা হয়। গ্রেপ্তার আসামির বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে বলেও জানান তিনি।  

বাংলাদেশ সময়: ১৮০৫ ঘণ্টা, জুন ১২, ২০২৩
এসজেএ/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।