ঢাকা, বুধবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

‘প্রবীণদের মর্যাদা-অধিকার নিশ্চিত করতে হবে’

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫১ ঘণ্টা, অক্টোবর ১, ২০২৩
‘প্রবীণদের মর্যাদা-অধিকার নিশ্চিত করতে হবে’ জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস

ঢাকা: জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস বলেছেন, এ বছরের বিশ্ব প্রবীণ দিবসটি পালিত হচ্ছে যখন একই সময়ে সর্বজনীন মানবাধিকার ঘোষণাপত্রের ৭৫তম বার্ষিকী উদযাপিত হচ্ছে। এই ঘোষণার প্রতিশ্রুতিগুলো বাস্তবায়নে আমাদের অবশ্যই বিশ্বের সর্বত্র প্রবীণদের মর্যাদা ও অধিকার নিশ্চিত করতে হবে।

 

রোববার (০১ অক্টোবর) আন্তর্জাতিক প্রবীণ দিবস উপলক্ষে এক বার্তায় তিনি এ কথা বলেন।

জাতিসংঘ মহাসচিব বলেন, প্রবীণদের অনেক চ্যালেঞ্জ রয়েছে এবং তারা সমাজে অনেক বৈষম্যের শিকারও হচ্ছেন। কোভিড–১৯ মহামারি থেকে শুরু করে দারিদ্র্য ও জলবায়ু জরুরি পরিস্থিতি– সব সংকটেই দেখা যায়, প্রবীণেরাই বেশির ভাগ ক্ষেত্রে সবার আগে ভুক্তভোগী হচ্ছেন। মানবাধিকারের স্বার্থেই এসব সমস্যাসহ অন্যান্য বিষয়গুলো চিহ্নিত করা দরকার এবং এতে সবাই উপকৃত হবে। প্রবীণেরা অমূল্য জ্ঞান ও অভিজ্ঞতার অধিকারী। শান্তি, টেকসই উন্নয়ন এবং আমাদের এই গ্রহটাকে রক্ষায় তাদের অনেক ভূমিকা রাখার সুযোগ রয়েছে। সমাজে এবং কর্মক্ষেত্রের নীতি নির্ধারণে প্রবীণদের বিশেষ প্রয়োজনীয়তার কথা মাথায় রেখে আমাদের অবশ্যই তাদের সক্রিয় ও পূর্ণ অংশগ্রহণ এবং প্রয়োজনীয় ভূমিকা রাখার সুযোগ নিশ্চিত করতে হবে।

তিনি বলেন, আমাদের অবশ্যই জীবনভর শিক্ষাগ্রহণের সুযোগ, মানসম্পন্ন স্বাস্থ্যসেবা এবং ডিজিটাল অন্তর্ভুক্তি নিশ্চিত করতে হবে। আমাদের অবশ্যই বয়স ও প্রজন্মের বিভেদ ভুলে আলোচনা ও একতাবদ্ধ হওয়ার পথ খুঁজে বের করতে হবে। আসুন, আমরা একসঙ্গে অন্তর্ভুক্তিমূলক ও সব বয়সীদের জন্য সুন্দর সমাজ এবং বিশ্ব গড়ে তুলি।
                                                                
বাংলাদেশ সময়: ১১৪৭ ঘণ্টা, অক্টোবর ০১, ২০২৩
টিআর/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।