ঢাকা, শুক্রবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

জাতীয়

চট্টগ্রাম ও ভোলায় দুদকের অভিযান

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০০ ঘণ্টা, এপ্রিল ৩০, ২০২৪
চট্টগ্রাম ও ভোলায় দুদকের অভিযান

ঢাকা: অর্থ আত্মসাৎ ও অনিয়মের অভিযোগে চট্টগ্রাম ও ভোলায় দুটি অভিযান পরিচালনা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। একই সঙ্গে অভিযোগের বিষয় চারটি দপ্তরে পদক্ষেপ গ্রহণের জন্য চিঠি পাঠানো হয়েছে।

 

মঙ্গলবার (৩০ এপ্রিল) দুদক এনফোর্সমেন্ট ইউনিট হতে এ অভিযান পরিচালনা করা হয়।

জানা গেছে, ভোলার লালমোহন উপজেলার করিমগঞ্জ ইসলামিয়া সিনিয়র আলিম মাদ্রাসার অধ্যক্ষের বিরুদ্ধে মাদ্রাসার জন্য বরাদ্দকৃত অর্থ আত্মসাৎ করার অভিযোগের পরিপ্রেক্ষিতে দুর্নীতি দমন কমিশন, সমন্বিত জেলা কার্যালয়, বরিশাল হতে একটি এনফোর্সমেন্ট অভিযান পরিচালনা করা হয়।  

অভিযানকালে জানা যায়, ২০২২-২০২৩ অর্থবছরে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর হতে উক্ত মাদ্রাসার অনুকূলে পাঁচ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়। তবে অভিযানকালে কয়েকজন এলাকাবাসীর বক্তব্য পর্যালোচনায় উক্ত প্রতিষ্ঠানে সামগ্রিক কাজ না করে আংশিক টাকা আত্মসাতের অভিযোগটি প্রাথমিকভাবে সত্য বলে প্রতীয়মান হয়। অভিযানকালে উল্লিখিত বরাদ্দের ব্যয় সংক্রান্ত রেকর্ডপত্র সংগ্রহ করা হয়েছে। সংগৃহীত রেকর্ডপত্র পর্যালোচনাপূর্বক এনফোর্সমেন্ট টিম কমিশন বরাবর পূর্ণাঙ্গ প্রতিবেদন দাখিল করবে।

এদিকে নানা অনিয়ম ও দুর্নীতির অভিযোগের পরিপ্রেক্ষিতে চট্টগ্রাম সদর সাব-রেজিস্ট্রি অফিস ও ফতেয়াবাদ সাব-রেজিস্ট্রি অফিস, হাটহাজারীতে দুর্নীতি দমন কমিশন, সমন্বিত জেলা কার্যালয়, চট্টগ্রাম-২ হতে অপর একটি এনফোর্সমেন্ট অভিযান পরিচালিত হয়। অভিযান পরিচালনাকালে এনফোর্সমেন্ট টিম ছদ্মবেশে বিভিন্ন সেবাগ্রহীতাদের কাছ থেকে তথ্য সংগ্রহ করে। এছাড়া সংশ্লিষ্ট দপ্তরগুলো হতে রেকর্ডপত্র সংগ্রহ করা হয়। এনফোর্সমেন্ট টিম রেকর্ডপত্র পর্যালোচনা করে কমিশন বরাবর বিস্তারিত প্রতিবেদন দাখিল করবে।

বাংলাদেশ সময়: ২০০০ ঘণ্টা, এপ্রিল ৩০, ২০২৪
এসএমএকে/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।