ঢাকা, শুক্রবার, ২৫ শ্রাবণ ১৪৩১, ০৯ আগস্ট ২০২৪, ০৩ সফর ১৪৪৬

জাতীয়

বরিশালে বাজার মনিটরিংয়ে শিক্ষার্থীরা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯ ঘণ্টা, আগস্ট ৯, ২০২৪
বরিশালে বাজার মনিটরিংয়ে শিক্ষার্থীরা বাজার মনিটরিং করছেন শিক্ষার্থীরা

বরিশাল: বৈষম্যবিরোধী ছাত্র-জনতার আন্দোলনের জোয়ারে স্বৈরাচার খ্যাত শেখ হাসিনার সরকারের পতনের পর রাস্তা পরিষ্কার ও ট্রাফিক নিয়ন্ত্রণের পাশাপাশি এবার বাজারগুলোতেও মনিটরিং কার্যক্রম শুরু করেছেন শিক্ষার্থীরা।  

শুক্রবার (৯ আগস্ট) বিকেলে বরিশাল নগরের বিভিন্ন বাজার পরিদর্শন করেছেন বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা।

 

শিক্ষার্থীরা প্রথমে নগরের নতুনবাজার ও পরে বাজার রোড এলাকায় বাজার মনিটরিং কার্যক্রম পরিচালনা করেন। পাশাপাশি পরবর্তী সময়ে পর্যায়ক্রমে পোর্টরোড বাজার, নথুল্লাবাদ বাজার, চৌমাথা বাজার পরিদর্শন করবেন।

শিক্ষার্থীরা বলেন, বরিশালে বেশির ভাগ বড় বাজারগুলো দুপুরের পর থেকে মধ্য রাত পর্যন্ত চালু থাকায় বিকেলে এ মনিটরিং কার্যক্রম হাতে নিয়েছি। মনিটরিংয়ে তারা বাজারে সঠিক মূল্য তালিকা প্রদর্শন হচ্ছে কি না, সেই দরে পণ্য বিক্রি করা হচ্ছে কি না সেটা যেমন দেখছেন, তেমনি মেয়াদোত্তীর্ণ পণ্য বেচা-বিক্রি রোধেও ব্যবসায়ীদের সতর্ক করা হচ্ছে। ভোক্তার অধিকার নিশ্চিত করতে ব্যবসায়ীদের কিছু নির্দেশনা দেওয়া হচ্ছে, যা পরবর্তী সময়ে কার্যকর করা হচ্ছে কি না, সেটিও মনিটরিংয়ের মাধ্যমে দেখা হবে।

তারা আরও বলেন, বাজার মনিটরিংয়ে নেমে তারা মেয়াদোত্তীর্ণ পণ্য যেমন ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলোতে পেয়েছেন, তেমনি অনেক আগের মূল্যের পণ্যও পেয়েছেন। এছাড়া অনেক পণ্যের মূল্য তালিকা যেমন নেই, তেমনি মেয়াদের বিষয় অন্তর্ভুক্তি করার প্রয়োজন হলেও তাও নেই। আর এ সব বিষয় নিয়ে ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে তাদের কিছু পরামর্শ দেওয়া হয়েছে। যা তারা বাস্তবায়ন করার প্রতিশ্রুতি দিয়েছেন।  

বাংলাদেশ সময়: ২০১৫ ঘণ্টা, আগস্ট ০৯, ২০২৪
এমএস/এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।