ঢাকা, সোমবার, ১৭ ভাদ্র ১৪৩১, ০২ সেপ্টেম্বর ২০২৪, ২৭ সফর ১৪৪৬

জাতীয়

রমনার ইমাম হত্যা: তিনজনের মৃত্যুদণ্ড বহাল

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ৭, ২০১৩
রমনার ইমাম হত্যা: তিনজনের মৃত্যুদণ্ড বহাল

ঢাকা: রাজধানীর রমনা থানা মসজিদের ইমাম হাফেজ মওলানা মো. ইসহাক হত্যা মামলায় তিনজনের মৃত্যুদণ্ড বহাল রেখে দুই আসামিকে খালাস দিয়েছেন হাইকোর্ট।

মৃত্যুদণ্ড নিশ্চিতকরণের শুনানি শেষে বৃহস্পতিবার বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর হোসেন ও বিচারপতি মো.ইমদাদুল হক আজাদের হাইকোর্ট বেঞ্চ এ রায় দেন।



মৃত্যুদণ্ড বহাল থাকা আসামিরা হচ্ছেন, কাজী বায়েজীদ, ইকরাম খান ও মুরাদ হোসেন।

খালাস পাওয়া দুইজন হলেন, আবদুর রহিম সরদার, মো.নাজিম উদ্দিন।

এর আগে বিচারিক আদালত এ মামলায় চারজনকে মৃত্যুদণ্ড ও একজনকে যাবজ্জীবন কারাদণ্ড দেন।

আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন, ডেপুটি অ্যাটর্নি জেনারেল মো. সেলিম ও সহকারি অ্যাটর্নি জেনারেল আমিনুর রহমান চৌধুরী। আসামির পক্ষে ছিলেন ব্যারিস্টার শেখ ফজলে নুর তাপস ও অ্যাডভোকেট মো. খুরশীদ আলম খান।

হাইকোর্ট সূত্র জানায়, ২০১০ সালের ২০ ডিসেম্বর মো. ইসহাককে অপহরণ করে হত্যা করা হয়। পত্রিকার মাধ্যমে এক অজ্ঞাতনামা লাশের খবর পেয়ে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের মর্গে ইসহাকের লাশ শনাক্ত করেন ভাই শুয়াইব। পরে তিনি এ ঘটনায় বাদী হয়ে অজ্ঞাতপরিচয় কয়েকজনকে আসামি করে রমনা থানায় একটি অপহরণ মামলা করেন। মামলার তদন্ত শেষে পুলিশ ২০১১ সালের ৯ এপ্রিল পাঁচজন আসামির বিরুদ্ধে হত্যার অভিযোগে প্রতিবেদন পেশ করে।

প্রতিবেদনে বলা হয়, লবণ কেনাবেচাকে কেন্দ্র করে আসামি আবদুর রহিমের সঙ্গে ইসহাকের বিরোধের সৃষ্টি হয়। একপর্যায়ে আসামি ইকরাম, মুরাদসহ অন্য আসামিরা ইসহাককে অপহরণ করে রাজধানীর শেওড়াপাড়ার একটি ভাড়া বাসায় গলায় রশি পেঁচিয়ে হত্যা করে।

এরপর ২০১১ সালের ২১ ডিসেম্বর ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-৪-এর বিচারক মোতাহার হোসেন আবদুর রহিম সরদার (৪৩), কাজী বায়েজিদ (৪২), ইকবাল ওরফে মাসুদ (৪৫) ও মুরাদ হোসেনকে (৪৫) মৃত্যুদণ্ড এবং মো. নাজিমুদ্দিনকে (৪০) যাবজ্জীবন দণ্ড দেন ।

ডেপুটি অ্যাটর্নি জেনারেল মো.সেলিম জানান, হাইকোর্ট তিনজনের মৃত্যুদণ্ড বহাল রেখেছেন। বাকি আসামি আব্দুর রহিম সরদার ও মো.নাজিম উদ্দিনকে আদালত খালাস দেন।

বাংলাদেশ সময়: ১৭০৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৭,২০১৩
এমইএস/আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।