ঢাকা, বৃহস্পতিবার, ১৭ আশ্বিন ১৪৩১, ০৩ অক্টোবর ২০২৪, ২৯ রবিউল আউয়াল ১৪৪৬

জাতীয়

রাজশাহীতে পূজামণ্ডপে পর্যাপ্ত আলোর ব্যবস্থার নির্দেশ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০১৭
রাজশাহীতে পূজামণ্ডপে পর্যাপ্ত আলোর ব্যবস্থার নির্দেশ রাজশাহী মহানগর পুলিশের মতবিনিময় সভা/ছবি: বাংলানিউজ

রাজশাহী: আসন্ন দুর্গাপূজায় মহানগরীর মণ্ডপগুলোতে পর্যাপ্ত আলোর ব্যবস্থা করা ও আতশবাজি, পটকা এবং বিস্ফোরকদ্রব্য ব্যবহার না করার নির্দেশনা দেওয়া হয়েছে।

সোমবার (১৮ সেপ্টেম্বর) দুপুরে হিন্দুধর্মীয় নেতাদের সঙ্গে রাজশাহী মহানগর পুলিশের এক মতবিনিময় সভা থেকে এ নির্দেশনা দেওয়া হয়।

শারদীয় দুর্গাপূজা উপলক্ষে রাজশাহী পুলিশ লাইন্সের সম্মেলন কক্ষে মেট্রোপলিটন পুলিশের আয়োজনে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

 

এতে প্রধান অতিথি ছিলেন রাজশাহী মহানগর পুলিশের ভারপ্রাপ্ত কমিশনার সরদার তমিজ উদ্দীন আহমেদ। এছাড়া মহানগর পুলিশের উপ-কমিশনার (সদর) তানভীর হায়দার চৌধুরী, উপ-কমিশনার (পশ্চিম) তোফায়েল আহমেদ, উপ-কমিশনার (পূর্ব) একেএম নাহিদুল ইসলামসহ ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এছাড়া সভায় মহানগরীর বিভিন্ন পূজামণ্ডপ কমিটির সভাপতি, সেক্রেটারি, আরএমপির বিভিন্ন ইউনিটের ঊর্ধ্বতন কর্মকর্তা, রাজশাহী সিটি করপোরেশনের প্রতিনিধি, এনএসআই এর প্রতিনিধি, ডিজিএফআই এর প্রতিনিধি, আনসার-ভিডিপির প্রতিনিধি এবং সাংবাদিক সংগঠনগুলোর সভাপতি-সেক্রেটারিরা উপস্থিত ছিলেন।  

সভায় জানানো হয়, এ বছর রাজশাহী মহানগরীতে ৭৩টি মণ্ডপে পূজা উদযাপিত হবে বলে এখন পর্যন্ত জানা গেছে। সভায় মণ্ডপগুলোতে কীভাবে নিরাপত্তা নিশ্চিত করা যায় সে বিষয়ে বিস্তারিত আলোচনা হয়। এছাড়া ট্রাফিক ব্যবস্থাপনা আরও বেশি সক্রিয় করার বিষয়েও নির্দেশনা দেওয়া হয়।

পুলিশের অন্য নির্দেশনার মধ্যে রয়েছে- প্রতিটি পূজামণ্ডপে কমিটির স্বেচ্ছাসেবক নিয়োগ করা, স্বেচ্ছাসেবকদের আইডি কার্ডসহ দায়িত্বে নিয়োজিত করা, দর্শনার্থীদের ব্যাগ-পোটলা ইত্যাদি নিয়ে প্রবেশ না করতে দেওয়া, অগ্নিনির্বাপন ব্যবস্থা নিশ্চিত করা, সংশ্লিষ্ট পুলিশ ইউনিটের সঙ্গে সমন্বয় করে প্রতিমা বিসর্জনের আগে শোভাযাত্রার রুট নির্ধারণ করা এবং কোনো অবস্থাতেই শোভাযাত্রার রুট পরিবর্তন না করা, বিসর্জনের সময় স্থানীয় পূজা কমিটির ভিডিও রেকডিংয়ের ব্যবস্থা করা, মাইক ব্যবহারে অন্য ধর্মের প্রতি সম্মান রাখা প্রভৃতি।

বাংলাদেশ সময়: ১৮০৯ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০১৭
এসএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।