ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বাংলাদেশ-দক্ষিণ কোরিয়ার মধ্যে বিনিয়োগের সুযোগ বাড়ানোর আহ্বান

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৫১ ঘণ্টা, জুন ১৭, ২০২১
বাংলাদেশ-দক্ষিণ কোরিয়ার মধ্যে বিনিয়োগের সুযোগ বাড়ানোর আহ্বান

ঢাকা: বাংলাদেশ-দক্ষিণ কোরিয়ার মধ্যে বাণিজ্য ও বিনিয়োগের সুযোগ বাড়ানোর আহ্বান জানিয়েছেন বক্তারা। সিউলের বাংলাদেশ দূতাবাসের আয়োজনে এক ওয়েবিনারে এই আহ্বান জানানো হয়।

বুধবার (১৬ জুন) ‘বাংলাদেশ ও দক্ষিণ কোরিয়া: বাণিজ্য ও বিনিয়োগের সুযোগ’ শীর্ষক এক ওয়েবিনার অনুষ্ঠিত হয়। ওয়েবিনারে তথ্যপ্রযুক্তি, ওষুধ  এবং বায়োটেক শিল্প  এবং এ খাতসমূহে দ্বিপাক্ষিক সহযোগিতা বাড়ানোর সুযোগ ও সম্ভাবনা সম্পর্কে আলোচনা করা হয়। ড. মোস্তফা আবিদ খান, সাবেক সদস্য, বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশন ওয়েবিনারে মুল প্রবন্ধ উপস্থাপন করেন।

ওয়েবিনারে সংসদ সংসদ সদস্য ও প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান ফজলুর রহমান প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে তিনি সাম্প্রতিক সময়ে অর্থনীতিতে বাংলাদেশের অভূতপূর্ব সাফল্য ও ভবিষ্যৎ সম্ভাবনাসমূহ উল্লেখ করেন এবং বাংলাদেশের সম্ভাবনাময় খাত তথা তথ্যপ্রযুক্তি ও ওষুধ শিল্প খাতে দ্বিপাক্ষিক সহযোগিতা বাড়ানো ক্ষেত্রে প্রয়োজনীয় দিকনির্দেশনা দেন।

ওয়েবিনারের সম্মানিত অতিথি বাংলাদেশে নিযুক্ত দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত লি জ্যাং কেয়ান তার বক্তব্যে দ্বিপাক্ষিক বাণিজ্য ও বিনিয়োগের বিদ্যমান চ্যালেঞ্জগুলো তুলে ধরেন এবং দ্বিপাক্ষিক সহযোগিতার সম্পর্ক উন্নয়নে উপরোক্ত খাতসমূহে আরো বিনিয়োগের জন্য দু’দেশের ব্যবসায়ী ও বিনিয়োগকারীদের আহবান জানান।  
 
ওয়েবিনারে বাংলাদেশ ও দক্ষিণ কোরিয়ার সরকারি ও বেসরকারি বাণিজ্য সংস্থাসমূহের ঊর্ধ্বতন ব্যক্তি এবং প্রতিনিধিরা অংশ নেন।

ওয়েবিনারে অংশগ্রহণ করা বাংলাদেশের বক্তারা হলেন- বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা)-এর নির্বাহী চেয়ারম্যান সিরাজুল ইসলাম, বাংলাদেশের অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা)-এর নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী, পাবলিক প্রাইভেট পার্টনারশিপ (পিপিপি) কর্তৃপক্ষের সচিব সুলতানা আফরোজ ,বাংলাদেশ রপ্তানি প্রক্রিয়াকরণ কর্তৃপক্ষ (বেপজা)-এর নির্বাহী চেয়ারম্যান মেজর জেনারেল মো. নজরুল ইসলাম, বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষ-এর ব্যবস্থাপনা পরিচালক বিকর্ণ কুমার ঘোষ, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক পার্থপ্রতিম দেব, ফেডারেশন অব বাংলাদেশ চেম্বারস অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিবিসিআই)-এর সভাপতি মো. জসিম উদ্দিন এবং বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস)-এর সভাপতি সৈয়দ আলমাস কবীর।

দক্ষিণ কোরিয়ার পক্ষে বক্তারা ছিলেন-কোরিয়া ইম্পোর্টার্স অ্যাসোসিয়েশনের সভাপতি হং কোয়াং হি, কোরিয়া ইন্টারন্যাশনাল ট্রেড অ্যাসোসিয়েশনের ভাইস চেয়ারম্যান হাকি জো এবং ইয়ং করপোরেশনের চেয়ারম্যান কাইহাল সুং।

বাংলাদেশ সময়: ০২৫১ ঘণ্টা, জুন ১৭, ২০২১
টিআর/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।