ঢাকা, শনিবার, ২৯ ভাদ্র ১৪৩১, ১৪ সেপ্টেম্বর ২০২৪, ১০ রবিউল আউয়াল ১৪৪৬

জাতীয়

মেট্রোরেলের ১ ঘণ্টা ২০ মিনিটের ‘পারফরম্যান্স’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৬ ঘণ্টা, আগস্ট ২৯, ২০২১
মেট্রোরেলের ১ ঘণ্টা ২০ মিনিটের ‘পারফরম্যান্স’ রাজধানীর উত্তরা থেকে পল্লবী পর্যন্ত চললো মেট্রোরেল। ছবি: জি এম মুজিবুর

ঢাকা: রাজধানীর উত্তরা থেকে পল্লবী পর্যন্ত চললো মেট্রোরেল। রোববার বেলা ১১টা ৫২ মিনিটে উত্তরার মেট্রোরেলের ডিপোতে সবুজ পতাকা উড়িয়ে পরীক্ষামূলক মেট্রোরেল চলাচলের উদ্বোধন করেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

মেট্রোরেলটি ঘণ্টায় ২৫ কিলোমিটার বেগে উত্তরা থেকে পল্লবীর উদ্দেশে রওয়ানা হয়। সেখান থেকে আবার উত্তরায় ফিরে আসে বেলা ১টা ১০ মিনিটে।

রোববার মেট্রোরেল চলেছে যাত্রীবিহীন। উত্তরা থেকে পল্লবী পর্যন্ত চারটি স্টেশনের মধ্যে পরীক্ষামূলকভাবে ট্রেনের এ চলাচলকে ‘পারফরম্যান্স টেস্ট’ বলা হচ্ছে।

প্রকল্প সূত্রে জানা গেছে, দেশি-বিদেশি বিশেষজ্ঞরা পুরো ব্যবস্থার মূল্যায়ন করে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রীকে প্রতিবেদন দেবেন। এর ভিত্তিতেই পরবর্তীতে জানা যাবে ট্রেন কবে যাত্রীসহ চলাচল করবে। এদিকে উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত মেট্রোরেলের দৈর্ঘ্য ২০ দশমিক ১০ কিলোমিটার। এ পথে ১৬টি স্টেশন থাকবে।

রোববার চার চারটি স্টেশনের মধ্যে পরীক্ষামূলক চলাচল হয়েছে সেগুলো হলো: উত্তরা-উত্তর, উত্তরা সেন্টার, উত্তরা-দক্ষিণ ও পল্লবী। এ স্টেশনগুলো পরীক্ষামূলক চলাচলের জন্য প্রস্তুত করা হয়েছে। উদ্বোধনের পর উত্তরা-উত্তর স্টেশন থেকে ট্রেনের যাত্রা শুরু হবে। উত্তরায় মেট্রোরেলের ডিপোটি মাটিতে, মূল লাইন উড়ালপথে।

ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল) সূত্র জানিয়েছে, পারফরম্যান্স টেস্টের অংশ হিসেবে ঘণ্টায় ৫ কিলোমিটার গতিতে চলবে মেট্রোরেল। এরপর আস্তে আস্তে মেট্রোরেলের গতি বাড়ানো হবে। ২৫ কিলোমিটার গতির ওপরে মেট্রোরেলে চলাচলের পরীক্ষা করা হবে সবার শেষে। এভাবে প্রায় ছয় মাস পারফরম্যান্স টেস্ট করা হবে। মেট্রো ট্রেন পুরোপুরি বিদ্যুৎ চালিত। সংকেত ও যোগাযোগসহ ১৭-১৮টি ব্যবস্থা মেট্রোরেল চলার ক্ষেত্রে কাজ করবে।

সূত্র আরও জানায়, পারফরম্যান্স টেস্টের পর হবে মূল পরীক্ষামূলক চলাচল, যা ‘ইন্টিগ্রেটেড টেস্ট’ হিসেবে পরিচিত। এ সময় ১৭-১৮টি ব্যবস্থা একসঙ্গে ঠিকভাবে কাজ করছে কিনা, তা দেখা হবে। পরীক্ষামূলক চলাচলের জন্য স্টেশনসহ সব স্থাপনা পুরোপুরি প্রস্তুত থাকতে হবে। ইন্টিগ্রেটেড টেস্ট উত্তরা থেকে পল্লবী হয়ে আগারগাঁও পর্যন্ত করা হবে। এ পরীক্ষা ছয় মাস বা এর চেয়েও বেশি সময় ধরে হতে পারে। এরপরই যাত্রী নিয়ে চলাচল করবে মেট্রোরেল।

বাংলাদেশ সময়: ১৮১৫ ঘণ্টা, আগস্ট ২৯, ২০২১
এইচএমএস/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।