ঢাকা, বুধবার, ৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৮ মে ২০২২, ১৬ শাওয়াল ১৪৪৩

জাতীয়

অনশন ভেঙে আলোচনায় বসার আহ্বান শিক্ষামন্ত্রীর

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৬ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০২২
অনশন ভেঙে আলোচনায় বসার আহ্বান শিক্ষামন্ত্রীর

ঢাকা: শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) উপাচার্যের পদত্যাগের দাবিতে শিক্ষার্থীদের অনশন ভেঙে আলোচনায় বসার আহ্বান জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। শিক্ষার্থীরা চাইলে যে কোনো সময় মন্ত্রীর পক্ষ থেকে প্রতিনিধিদল শাবিপ্রবিতে গিয়ে আলোচনা করতে প্রস্তুত বলেও জানান তিনি।

রাজধানীর হেয়ার রোডে মন্ত্রীর সরকারি বাসভবনে শাহজালাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষক প্রতিনিধিদের সঙ্গে বৈঠক শেষে শনিবার (২২ জানুয়ারি) রাতে প্রেস ব্রিফিংয়ে এ আহ্বান জানান শিক্ষামন্ত্রী।

শিক্ষামন্ত্রী বলেন, যেকোনো সমস্যার সমাধান আলোচনার মাধ্যমেই হতে পারে। আমি চাই শিক্ষার্থীদের সঙ্গে আলোচনা করতে। শিক্ষকদের সঙ্গে আলোচনা করেছি। এখান থেকে সেদিনের ঘটনা সম্পর্কে বিস্তারিত জানার চেষ্টা করেছি। এখন শিক্ষার্থীদের সঙ্গে আলোচনার মাধ্যমে একটি সমাধান করতে আগ্রহী।

তিনি বলেন, অনশনে অনেক শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়েছে। আমরা সবসময় তাদের খোঁজখবর নিচ্ছি। আমাদের চিকিৎসকরা তাদের চিকিৎসার জন্য কাজ করে যাচ্ছেন।

বৈঠকে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান ড. কাজী শহীদুল্লাহর নেতৃত্বে তিন সদস্য, শাবিপ্রবির শিক্ষক সমিতির সভাপতি তুলসী কুমার দাসের নেতৃত্বে পাঁচ সদস্য এবং বিশ্ববিদ্যালয় পরিষদের সদস্য উপস্থিত ছিলেন।

শিক্ষক প্রতিনিধিদের সঙ্গে বৈঠক চলাকালে আন্দোলনরত শিক্ষার্থীরা উপাচার্যের পদত্যাগের দাবিতে গণঅনশন কর্মসূচি ঘোষণা করেছেন। উপাচার্যের অপসারণের দাবিতে বিশ্ববিদ্যালয়টিতে ইতোমধ্যে ২৩ জন শিক্ষার্থী আমরণ অনশন করছেন। তাদের মধ্যে কয়েকজন অসুস্থ হয়ে হাসপাতালে রয়েছেন।

এর আগে শুক্রবার শিক্ষামন্ত্রী বিশ্ববিদ্যালয়টির শিক্ষার্থীদের আলোচনায় বসতে ঢাকায় আসার আহ্বান জানান। তবে শিক্ষার্থীরা শিক্ষামন্ত্রীকেই ডেকেছেন সিলেটে। শুক্রবার রাতে কয়েকজন শিক্ষক শিক্ষামন্ত্রীর সঙ্গে বৈঠকের উদ্দেশ্যে ঢাকায় রওয়ানা দেন। সেই বৈঠক শেষ শনিবার আবারও শিক্ষার্থীদের আলোচনায় বসার আহ্বান জানালেন শিক্ষামন্ত্রী।

বাংলাদেশ সময়: ২০৩৫ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০২২
এইচএমএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa