ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ঝড়ে দুবলার চরে শুঁটকির ক্ষতি ২ কোটি টাকারও বেশি

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ৫, ২০২২
ঝড়ে দুবলার চরে শুঁটকির ক্ষতি ২ কোটি টাকারও বেশি

বাগেরহাট: হঠাৎ বৃষ্টি ও ঝড়ে সুন্দরবনের দুবলার চরে ২ কোটিরও বেশি টাকার শুঁটকির ক্ষতি হয়েছে। শুক্রবার (৪ ফেব্রুয়ারি) রাত ১১টার পরে মাত্র ১০ মিনিটের ঝড়ে বঙ্গোপসাগর সংলগ্ন ৫টি চরের শুঁটকির এই ক্ষতি হয়েছে বলে নিশ্চিত করেছেন সুন্দরবন (পূর্ব) বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মোহাম্মদ বেলায়েত হোসেন।

এনিয়ে চলতি মৌসুমে পর-পর দুইবার ক্ষতির মুখে পড়লেন শুঁটকি পল্লীর জেলে ও ব্যবসায়ীরা।

দুবলার চর শুঁটকি পল্লী থেকে মুঠোফোনে ব্যবসায়ী শেখ আবু তাহের বলেন, শুক্রবার (৪ ফেব্রুয়ারি) রাত ১১টার দিকে হঠাৎ করে বৃষ্টির সঙ্গে ঝড় শুরু হয়। মাত্র ১০ মিনিটের  ঝড়ে প্রক্রিয়াজাতের জন্য রাখা শুঁটকির মাচাগুলো লন্ডভন্ড হয়ে গেছে। বৃষ্টির পানিতে ভিজে নষ্ট হয়েছে খোলা আকাশের নিচে থাকা বিভিন্ন  প্রকার শুঁটকি মাছ।

তরিকুল ইসলাম নামে আরেক জেলে বলেন, শুধু শুঁটকি নষ্ট হয়নি, ঝড়ের সময় সাগরে থাকা থাকা ১৮টি ট্রলার ডুবে গেছে।   আমাদের বেশকিছু জেলে নিখোঁজ রয়েছেন। জানি না তাদের ভাগ্যে কী ঘটেছে। তাদের সন্ধান পেতে আমরা চেষ্টা করছি।

ডিএফও মোহাম্মদ বেলায়েত হোসেন বলেন, শুক্রবার রাতে হঠাৎ বৃষ্টি ও ঝড় সুন্দরবনের বিভিন্ন চরে আঘাত হানে। এতে শুঁটকির ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। প্রাথমিকভাবে আমরা ধারণা করছি, অন্তত দুই কোটি টাকার শুঁটকি নষ্ট হয়ে গেছে।

তিনি জানান, এর আগে ২০২১ সালের ডিসেম্বর মাসেও ঘূর্ণিঝড় জাওয়াদের প্রভাবে ২ কোটি টাকার শুঁটকির ক্ষতি হয়। বার বার এমন প্রাকৃতিক দুর্যোগের ফলে ব্যসায়ী ও জেলেরা ক্ষতির মুখে পড়ছেন। কীভাবে এই ক্ষতি কাটিয়ে উঠবেন তা নিয়ে দুঃশ্চিন্তায় পড়েছেন শুঁটকি পল্লীর জেলে-ব্যবসায়ীরা।

বাংলাদেশ সময়: ১৯০১ ঘণ্টা, ৫ ফেব্রুয়ারি, ২০২২
এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।