ঢাকা, বৃহস্পতিবার, ৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৩ মে ২০২৪, ১৪ জিলকদ ১৪৪৫

জাতীয়

হামলা থেকে বাঁচতে আর পরিচয় লুকাতেই হেলমেট: ডিবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৫ ঘণ্টা, এপ্রিল ২৮, ২০২২
হামলা থেকে বাঁচতে আর পরিচয় লুকাতেই হেলমেট: ডিবি

ঢাকা: নিউমার্কেটে সংঘর্ষের সময় সামনের সারিতে থাকা শিক্ষির্থীদের হেলমেট পরার কারণ কি? কলেজের ভেতরের ভবন থেকে ক্রমাগত ছুড়তে থাকা ইট-পাটকেলের উৎস ছিলো কোথায়? এসব বিষয়ে বিস্তারিত জানিয়েছে ডিবি।

বৃহস্পতিবার (২৮ এপ্রিল) দুপুরে ডিএমপি মিডিয়া সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে হেলমেট ও ইট-পাটকেলের বিষয়ে বিস্তারিত জানান ডিবির অতিরিক্ত কমিশনার এ কে এম হাফিজ আক্তার।

তিনি বলেন, বার বারই বলা হচ্ছে হেলমেট বাহিনী, হেলমেট বাহিনী। আমি গ্রেফতারদের হেলমেটের বিষয়টা জিজ্ঞাসা করেছি। হেলমেটের বিষয়টা হচ্ছে এমন যে, ঢাকা কলেজের অনেক ছাত্রই মোটরসাইকেল ব্যবহার করে। তারা ওই মোটরসাইকেলের হেলমেট ব্যবহার করে ফ্রন্ট লাইনে যাচ্ছিল নিজেদের রক্ষা করার জন্য।

আর কলেজের ভেতরে কনস্ট্রাকশনের কাজ চলছে, সেখান থেকেই তারা ইটের টুকরার জোগান পায়। যা ভবনের ছাদ থেকে ক্রমাগত নিক্ষেপ করা হচ্ছিল।

গ্রেফতার পাঁচ জনের কোনো রাজনৈতিক পরিচয় আছে কি-না জানতে চাইলে এ কে এম হাফিজ আক্তার বলেন, আমরা তাদের জিজ্ঞাসা করেছি। তারা বলেছে সেখানে ছাত্রলীগের কোনো কমিটিই নাই। এখানে বিপুল সংখ্যক ছাত্ররা জড়িয়ে গেছেন ঘটনার সঙ্গে। সুতরাং এখন ঢালাওভাবে একটা পার্টির কথা বলা যাবে না।

নিউমার্কেটের সংঘর্ষের ঘটনায় কুরিয়ারকর্মী নাহিদ হত্যাকাকাণ্ডে সরাসরি জড়িত ঢাকা কলেজের ৫ শিক্ষার্থীকে গ্রেফতার করেছে মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)।

গ্রেফতাররা হলেন- ঢাকা কলেজের হিসাব বিজ্ঞান বিভাগের ৪র্থ বর্ষের আব্দুল কাইয়ূম (২৪), সমাজবিজ্ঞান বিভাগের শেষ বর্ষের পলাশ মিয়া (২৪) ও মাহমুদ ইরফান (২৪), বাংলা বিভাগের ফয়সাল (২৪), ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের ১ম বর্ষের মো. জুনায়েদ বুগদাদী (১৯)।

ডিবি জানায়, বিভিন্ন ভিডিও ও সিসিটিভি ফুটেজ বিশ্লেষণ করে তাদের শনাক্ত করে ঢাকার বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে গ্রেফতার করা হয়েছে। তারা সংঘর্ষের সময় অস্ত্রহাতে হেলমেট পরে ফ্রন্টলাইনে ছিলেন। নাহিদকে ঘিরে ধরে হামলায় সরাসরি অংশ নেন এই পাঁচ শিক্ষার্থী।

বাংলাদেশ সময়: ১৪৩৫ ঘণ্টা, এপ্রিল ২৮, ২০২২
পিএম/জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।